কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা দেখুন

কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কি এই পোস্টে আলোচিত সকল তথ্য জেনে নেওয়ার মাধ্যমে। সেজন্য আপনাকে পুরো পোস্টটি পড়ে ফেলতে হবে। তাই এখনই পুরো পোস্টটি পড়ে কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা। কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা তাহলে আপনাকে কারা ফলো করে তা বুঝতে পারবেন। 
প্রত্যেক ফেসবুক ইউজার কারীর ভেতরেই এটি জানার একটি প্রবণতা থাকে যে, কারা আমাদের ফেসবুক প্রোফাইল নিয়ে আমি তো ভিজিট করে। কিন্তু কারা ভিজিট করে এই সংক্রান্ত তথ্য সরাসরি ফেসবুক থেকে সরাসরি জানা সম্ভব হয়ে ওঠেনা। আজকের এই পোস্টটি পড়ে আপনারা কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা দেখুন। তাহলে যে সকল ব্যক্তি আপনাকে ফলো করে তাদের সম্পর্কে দারুন একটি আইডিয়া পেয়ে যাবেন। অতএব দেরি না করে পোস্টটি পড়ে ফেলুন।

পোস্ট সূচিপত্র - কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা

ভূমিকা: ফেসবুক ভিজিটর

আপনি যদি একটি পপুলার আইডি চালিয়ে থাকেন তবে আপনার বন্ধু ও শুভাকাঙ্ক্ষীরা অবশ্যই কোন না কোন সময় আপনার আইডি তথা প্রোফাইল ভিজিট করতে পারে। এমন কোন ব্যক্তি থাকতে পারে যে কিনা ঘন ঘন আপনার প্রোফাইল ভিজিট করতে পারে। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ নিরাপত্তার খাতিরে সে বিষয়টি কখনো আমাদেরকে নোটিফিকেশন এর মাধ্যমে জানায় না যে কারা আমাদের প্রোফাইল ভিজিট করে। আজকের এই পোস্টে উল্লেখিত ট্রিকস খাটিয়ে আপনারা কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা দেখতে পারবেন। 

কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কি

কেউ গোপনে আপনার প্রোফাইল বারবার ভিজিট করছে কিনা সেটি জানার একটি সহজ উপায় রয়েছে। আজ আমি আপনাদের সামনে সেই সহজ উপায়টি ধাপে ধাপে উপস্থাপন করব। তাই পোষ্টের এই অংশটি পড়ে কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা দেখুন।
  • সর্বপ্রথম আপনার ফেসবুক আইডিটি একটি ল্যাপটপ অথবা ব্রাউজারে গিয়ে লগইন করুন। এরপর হোমপেজ এর যে কোন জায়গায় ডান ক্লিক করে, ভিউ পেজ সোর্সে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে কোড ভর্তি একটি পেজ দেখতে পাবেন। এটি দেখে ঘাবড়ানোর কিছু নেই। 
  • নতুন উইন্ডোতে কন্ট্রোল প্লাস এফ (ctrl+F) চাপুন তাহলে একটি সার্চ অপশন লক্ষ্য করা যাবে। সেই সার্চ অপশনে BUDDY_ID লিখে অনুসন্ধান করুন। তারপর Buddy আইডি ট্যাগের ডান পাশে ১৫ অঙ্কের একটি কোড দেখা যাবে। এরকম অনেকগুলো ১৫ অংকের কোড আপনি লক্ষ্য করবেন। আসলে এই কোড ধারী আইডিগুলোই আপনার প্রোফাইল নিয়মিত ভিজিট করে। 
  • এখন ফেসবুকে তাদের আইডি বের করার জন্য facebook.com এ গিয়ে "/" দিয়ে সেখানে ১৫ অংকের কপি করা কোডটি পেস্ট করে দিন। তারপর এন্টারে চাপ দিলে যে ব্যক্তিটির আইডি শো করবে সে ব্যক্তিটি আপনার প্রোফাইল নিয়মিত ভিজিট করে থাকে।

কেউ লুকিয়ে আপনার ফেসবুক আইডি ঘাঁটলে কি ক্ষতি হবে?

পোস্টের পূর্ববর্তী অংশটি পড়ে কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা দেখুন। আবার অনেকের মনে প্রশ্ন আসতে পারে কেউ যদি লুকিয়ে আপনার ফেসবুক আইডি ভিজিট করে তবে কি এতে আইডির কোন ক্ষতি হবে? এর এক কথায় উত্তর হচ্ছে না। কারণ কোন ব্যক্তি আপনার প্রোফাইল ভিজিট করলে এটি ফেসবুকের স্বাভাবিক ঘটনার মধ্যে অন্তর্ভুক্ত হবে। 
তাই কোন ব্যক্তি যদি ক্রমাগত আমাদের ফেসবুক আইডি ভিজিট করতে থাকে তবে এতে আমাদের আইডির কোনই ক্ষতি হবে না। এমনকি আপনিও যদি কোন ব্যক্তির আইডি ক্রমাগত ভিজিট করেন তাতে কোন সমস্যা নেই। একমাত্র কোন ব্যক্তি আপনার প্রোফাইল ভিজিট করে যদি আপনার প্রোফাইলে রিপোর্ট করে তবেই কেবল আপনার আইডির ক্ষতি হতে পারে।

ফেসবুক আইডির নিরাপত্তা বিধানে করণীয় 

আপনারা কি আপনার ফেসবুক আইডি কারা লুকিয়ে লুকিয়ে দেখছে সে সম্পর্কে জানতে চান? তবে পোষ্টের পূর্বের অংশ পড়ে কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা দেখুন। এবার আমি আপনাদের সামনে ফেসবুক আইডি নিরাপত্তা বিধানে কিছু করণীয় তুলে ধরব। 
  • সব সময় নিজের সঠিক তথ্য প্রোভাইড করে ফেসবুক আইডি ইউজ করুন। 
  • ফেসবুকের টার্মস এন্ড কন্ডিশন বিরোধী যেকোনো কর্মকাণ্ড থেকে বিরত থাকুন। 
  • ফেসবুকে কোন অপরাধমূলক ও অনৈতিক কর্মকাণ্ড সম্পাদন করবেন না। 
  • ফেসবুকের কোন ফিচার বারবার ব্যবহার করবেন না। যেমনঃ কমেন্ট, লাইক ইত্যাদি। 
  • ফেসবুকে কোন অপ্রীতিকার ঘটনা ঘটতে দেখলে সেটি সিম্পল ভাবে রিপোর্ট করে ফেসবুক কর্তৃপক্ষকে অবগত করুন। 

শেষ কথা

ফেসবুক ইউজারকারীর সংখ্যা যেমন হুহু করে বাড়ছে, এর ফলে ফেসবুকে নিরাপত্তা বিধান করা অতীব জরুরি হয়ে পড়েছে। বন্ধুরা আজকের এই পোস্টে উল্লেখিত তথ্যগুলো নিশ্চয়ই আপনার ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করবে। চাইলে পোস্টটি প্রথম থেকে পড়ে কেউ লুকিয়ে আপনার ফেসবুক ঘাঁটছে কিনা দেখুন। পরিশেষে ফেসবুক সংক্রান্ত নিত্য নতুন বিভিন্ন আপডেটের পোস্ট পেতে এই পোস্টটি শেয়ার করে সব সময় আমাদের ওয়েবসাইটে সাথেই থাকুন। এই পোস্টটি কেমন লাগলো তা জানাবেন আর এতক্ষণ মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url