ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায়

ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় কি কি তা নিয়ে আজকের এই পুরো পোস্টটি সাজিয়েছি। আজকের এই পোস্টে আপনারা বিস্তারিতভাবে ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় সম্বন্ধে জানতে পারবেন। তাই ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় জেনে নেওয়ার জন্য সম্পূর্ণ পোস্টটি অত্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন। 
আমাদের ত্বকে ব্রণ ও ফুসকুড়ির আক্রমণ অত্যন্ত সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সঠিক উপায় না জানার কারণে আমরা সহজে ব্রণ ও ফুসকুড়ি গুলো দূর করতে পারিনা। এই সমস্যা গুলোর কারণে অনেক সময় আমরা অস্বস্তিতে ভুগে থাকি। তাই সকলের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে আমরা ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় সম্পর্কে তথ্যবহুল আলোচনা করব। অতএব ব্রণ, ফুসকুড়ি দূর করার ক্ষেত্রে আজকের এই পোস্টটি আপনাদের দারুন কাজে দেবে বলে প্রত্যাশা করছি। 

পোস্ট সূচিপত্র - ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় জানুন

ব্রণ ও ফুসকুড়ি কী

অনেকে ব্রণ ও ফুসকুড়িকে একই জিনিস বলে মনে করে থাকেন। প্রকৃতপক্ষে ব্রণ ও ফুসকুড়ির মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। ব্রণ সাধারণত আমাদের মুখমন্ডল বা এর আশেপাশের সৃষ্টি হয়। কিন্তু ফুসকুড়ি আমাদের সমগ্র দেহ ত্বকের যে কোন স্থানে সৃষ্টি হতে পারে। তবে ব্রণ ও ফুসকুড়ি সৃষ্টির কারণগুলো প্রায় একই রকমের। ফুসকুড়ি থেকে একসময় বিষ ফোঁড়াও সৃষ্টি হতে পারে। ত্বকে ক্ষতিকর জীবাণু বাসা বাঁধলে মূলত ব্রণ ও ফুসকুড়ির উৎপত্তি ঘটে। এই পোস্টের পরবর্তী অংশে ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় সম্পর্কে জানতে পারবেন। 

ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় 

ব্রণ অথবা ফুসকুড়িতে ভোগেন নাই এমন মানুষ খুব কমই রয়েছে। পোস্টের এই অংশ আমরা আপনাদের উদ্দেশ্যে ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় সম্বন্ধে গুরুত্বপূর্ণ আলোচনা করব। 
  • পাকা পেঁপের রসের সাথে লেবু এবং চালের গুড়ো ভালোভাবে মিশ্রিত করুন। এরপর মিশ্রণটি দিয়ে ব্রণ আক্রান্ত স্থান ভালোভাবে ম্যাসেজ করুন। অতঃপর জায়গাটি ভালোভাবে ধুয়ে ফেলুন।
  • পুদিনা পাতায় থাকা গুনাগুন ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে ব্রণকে নিরাময় করে। সেজন্য আপনারা চাইলে টাটকা পুদিনা পাতা বেটে মুখে লাগাতে পারেন। 
  • লবঙ্গ যদিও একটি মসলা তবুও এটি ব্রণ সারাতে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। লবঙ্গ গুঁড়ো করে তাতে গোলাপজল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সেটি মুখে লাগান। 
  • আপনারা কাঁচা কটবেলের রস তুলোতে ভিজিয়ে সেটিও মুখে লাগাতে পারেন। ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। 
  • যাদের ব্রণ আক্রান্ত হওয়ার পরিমাণ অধিক, তারা চাইলে পাতি লেবুর রস প্রত্যেকদিন মুখে লাগাতে পারেন। 
  • নিম পাতায় প্রচুর এন্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে যা চন্দন গুড়ার সাথে মিশিয়ে লাগালে মুখের রোগ জীবাণু দূর করে ব্রণ ও ফুসকুড়ি নিরাময় করে। 
  • ধনে পাতাও ব্রণ সারাতে ভূমিকা রাখে। ধনেপাতা বেটে তাতে কয়েক চিমটি হলুদ দিয়ে তা ব্রণ ও ফুসকুড়ি আক্রান্ত স্থানে লাগিয়ে দিন। 

ব্রণ ও ফুসকুড়ি নিরাময়ের আরো কিছু ভেষজ উপায় 

পরবর্তী অংশ থেকে আপনারা ইতোমধ্যে ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় সম্পর্কে অনেকটাই ধারণা পেয়েছেন। এবার ব্রণ ও ফুসকুড়ি দূর করার আরো কিছু ভেষজ উপায় শিখে নিন। 
  • দারুচিনির সাথে গোলাপজল মিশিয়ে ব্রণ ও ফুসকুড়িতে লাগালে ভালো ফলাফল পাবেন। 
  • নিম পাতা জাল দিয়ে সেটির পানি মধুর সাথে মিশিয়ে খেলে ত্বকে ব্রণ ফুসকুড়ির বিরুদ্ধে অ্যান্টিঅক্সিডেন্ট উৎপন্ন হবে। 
  • শশা মুখে লাগালে সেটিও অনাকাঙ্ক্ষিত ব্রণ ও ফুসকুড়ি নিরাময় উল্লেখযোগ্য ভূমিকা রাখে। 
  • আপনারা ব্রণ ফুসকুড়ি আক্রান্ত স্থানে বরফের টুকরো লাগাতে পারেন। এটি ত্বক পরিষ্কার করার কাজে ব্যবহার করা হয়। 
  • ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যামিনো এসিড থাকে যা ত্বকের বাম প্রতিরোধে কার্যকরী।
  • মুলতানি মাটি ও নিম পাতার মিশ্রন মুখের ব্রণ দূর করতে দারুন সহায়ক। 
  • আপনারা আপেল ও মধুর মিশ্রণ ফুসকুড়িতে লাগালে এটি কয়েকদিনের মধ্যে ভালো হয়ে যাবে। 

ব্রণ ও ফুসকুড়ি প্রতিরোধের উপায় 

আপনারা এই পোস্টটি থেকে ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় সম্পর্কে অবগত হয়েছেন। আপনারা চাইলে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে ব্রণ ও ফুসকুড়ি থেকে নিজেকে বাঁচাতে পারেন। সেজন্য প্রত্যেকদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন। সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থেকে অথবা গোসলের মাধ্যমে সমস্ত দেহের ত্বককে পরিচ্ছন্ন রাখুন।
মানসিক দুশ্চিন্তা দূর করে পরিণত ঘুম নিশ্চিত করুন। তেল চর্বি জাতীয় খাবার খাওয়া কমিয়ে দিন। বেশি বেশি প্রাকৃতিক শাকসবজি ও সবুজ ফল খাওয়ার চেষ্টা করুন। খাবারে যাতে অধিক পুষ্টি উপাদান থাকে তা নিশ্চিত করুন। নিয়ম তান্ত্রিক জীবন যাপনে অভ্যস্ত হোন। এ সকল ব্যবস্থা পূর্ব থেকে গ্রহণ করলে আপনারা ব্রণ ও ফুসকুড়ি থেকে বেঁচে থাকতে পারবেন। 

উপসংহার 

আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের মূলত ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় পুরোপুরিভাবে জানানোর চেষ্টা করেছি। আশা করি ব্রণ ও ফুসকুড়ি দূর করতে এই পোস্টে উল্লেখিত সমস্ত ভেষজ উপায় গুলো আপনাদের বেশ উপকারে আসবে। আপনারা চাইলে এই পোস্টটি অন্যদের নিকট শেয়ার করার মাধ্যমে তাদেরকেও ব্রণ, ফুসকুড়ি নিরাময়ে সেরা ১৫ টি ভেষজ উপায় জানিয়ে দিতে পারেন। এছাড়াও স্বাস্থ্য বিষয়ক নতুন সব টিপস পেতে আমাদের সাথেই থাকুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url