উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন

উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন? সে বিষয়ে সম্পর্কে যদি আপনি জেনে না থাকেন তাহলে, নিচে উল্লেখিত তথ্যগুলো পড়ুন। উইন্ডোজ এর ক্যাশ মেমোরি পরিষ্কার করার উপায় বিষয় সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। আসুন দেখে নেয়া যাক, উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন?

পেজ সূচিপত্র: উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন

উপস্থাপনা

আপনি যদি আপনার উইন্ডোজের ক্যাশ মেমোরি পরিষ্কার করতে চান, সেক্ষেত্রে নিম্নবর্ণিত তথ্যগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা উইন্ডোজের ক্যাশ মেমোরি পরিষ্কার করার সঠিক উপায় সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 

তাই আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়েন তাহলে আশা করা যায়, উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন? সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। আসুন জেনে নেয়া যাক, উইন্ডোজ এর ক্যাশ মেমোরি পরিষ্কার করার নিয়ম সম্পর্কে।

ক্যাশ মেমোরি কি এবং কিভাবে কাজ করে

ক্যাশ মেমোরি হলো একটি অতিদ্রুতগতি সম্পন্ন ছোটো আকারের এক ধরনের মেমোরি। এটি সিলিকনের তৈরি একটি অস্থায়ী মেমোরি। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে এই মেমোরীর সকল তথ্য সাময়িকভাবে মুছে যায়। ক্যাশ মেমোরী CPU এবং RAM এর মাঝখানে অবস্থিত।

ক্যাশ মেমোরির কাজ করার প্রক্রিয়াটি হল এটি CPU কর্তৃক প্রসেস করা ডাটা গুলোকে সাময়িক সময়ের জন্য সংরক্ষণ করে। পুনরায় যখন এই ডাটাগুলোর প্রয়োজন হয় তখন সিপিইউকে পুনরায় এই ডাটা গুলো প্রক্রিয়াজাত করতে হয় না বরং ক্যাশে মেমোরি থেকে সেগুলো নিয়ে নেয়। ফলে কম্পিউটার খুব দ্রুত কাজ করতে সক্ষম হয়। সুতরাং ক্যাশ মেমোরি কম্পিউটার দ্রুত গতি করার ক্ষেত্রে খুবই প্রয়োজনীয় একটি ডিভাইস। 
ক্যাশ মেমোরি বিভিন্ন স্তরে বিভক্ত থাকে। L1 ক্যাশ মেমোরি সবচেয়ে দ্রুত ক্যাশ মেমোরি। এটি CPU এর ভিতরেই অবস্থিত। L2 এবং L3 ক্যাশ মেমোরিগুলি CPU এর বাইরে অবস্থিত। কিন্তু এই ক্যাশ মেমোরি গুলোও RAM এর চেয়ে দ্রুত ডাটা সরবরাহ করতে সক্ষম।

ক্যাশ মেমোরি কম্পিউটার এবং মোবাইল ফোন উভয় ডিভাইসেই ব্যবহৃত হয়। কম্পিউটারে ক্যাশ মেমোরি CPU এবং RAM এর মাঝখানে অবস্থিত থাকে। আর মোবাইল ফোনে ক্যাশ মেমোরি প্রসেসর এবং RAM এর চিপের ভিতরেই অবস্থিত থাকে।

ক্যাশ মেমোরি কম্পিউটার এবং মোবাইল ফোনকে দ্রুতগতিতে কাজ করতে সাহায্য করে। এটির সাহায্যে কম্পিউটার সব ধরনের কাজ আরও দ্রুত এবং সহজে সম্পন্ন করতে পারে।

উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন

কম্পিউটারের ক্যাশ মেমোরি পরিষ্কার করার জন্য আপনি নিম্নলিখিত পদ্ধতি সমূহ অনুসরণ করতে পারেন। আপনি যদি নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো যথাযথভাবে অনুসরণ করেন, তাহলে আশা করা যায় সফলভাবে ক্যাশ মেমোরি পরিষ্কার করতে পারবেন। 
  • সর্বপ্রথম আপনাকে মেনু বারে ক্লিক করতে হবে। এবং মেনু বারে গিয়ে সার্চ অপশনে disk cleaner লিখে সার্চ করতে হবে।
  • এরপর আপনাকে ড্রাইভ নির্বাচন করতে হবে এবং "ক্লিনআপ সিস্টেম ফাইল" অপশনটিতে ক্লিক করতে হবে। 
  • এরপরে "টেমপোরারি ইন্টারনেট ফাইল" এবং "থাম্বনেইল" চেক বক্সগুলিতে টিক চিহ্ন দিন এবং ওকে বাটনে ক্লিক করুন। ওকে বাই ক্লিক করার সাথে সাথে আপনার কম্পিউটারের ক্যাশ মেমোরি সম্পূর্ণরূপে পরিষ্কার হয়ে যাবে। 
ক্যাশ মেমোরি পরিষ্কার হয়ে গেলে তা আপনার কম্পিউটারের স্পেস বৃদ্ধি করবে। কিন্তু ক্যাশ মেমোরি পরিষ্কার করার কারণে আপনার কম্পিউটার কিছুটা স্লো হয়ে যেতে পারে। এছাড়া ওয়েবসাইটে ব্রাউজ করাকালীন সময়ে ওয়েবসাইট গুলো লোড নিতে কিছুটা বেশি সময় নিতে পারে। 

ক্যাশ মেমোরি পরিষ্কার করার সুবিধা ও অসুবিধা

উইন্ডোজের ক্যাশ মেমরি পরিষ্কার করার বিশেষ কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। উইন্ডোজের ক্যাশ মেমোরি পরিষ্কার করলে যে সকল সুবিধা এবং অসুবিধা হতে পারে সেগুলো নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। 

তাই আপনি যদি ক্যাশ মেমোরি পরিষ্কার করার সুবিধা এবং অসুবিধা সমূহ সম্পর্কে জেনে নিতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে থাকুন। আসুন তাহলে দেখে নেয়া যাক, উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন? 

সুবিধা সমূহ:
  • ক্যাশ মেমরি ক্লিন করলে কম্পিউটারের পারফরম্যান্স বাড়তে পারে।
  • ক্যাশ মেমরিতে জমা হওয়া অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলার মাধ্যমে কম্পিউটারের স্টোরেজ স্পেস বাড়তে পারে।
  • সম্ভাব্য ভাইরাস বা ম্যালওয়্যার থেকে কম্পিউটারকে সুরক্ষিত করা যেতে পারে। কেননা, কিছু কিছু ক্ষেত্রে ক্যাশ মেমোরিতে এই ধরনের ভাইরাসের উপস্থিতি থাকতে পারে।
  • আপনি যদি নিয়মিত  ক্যাশ মেমোরি পরিষ্কার করেন তাহলে আপনার ডিভাইসের ব্রাউজারের গতি বেড়ে যাবে।
  • নিয়মিত কম্পিউটারের ক্যাশ মেমোরি পরিষ্কার করলে অ্যাপস এর গতি বেড়ে যায়।  তাই যদি আপনি আপনার কম্পিউটারকে ফাস্ট করতে চান সে ক্ষেত্রে নিয়মিত ক্যাশ মেমোরি পরিষ্কার করতে পারেন। 
  • নিয়মিত  ক্যাশ মেমোরি পরিষ্কার করলে ডিভাইসের  স্থায়িত্ব বৃদ্ধি পায় এবং ক্রাশ হওয়ার সম্ভাবনা অনেক অংশে কমে যায়।  সুতরাং ডিভাইসের স্থায়িত্ব বৃদ্ধি করার জন্য নিয়মিত ক্যাশ মেমোরি পরিষ্কার করা যেতে পারে। 
  • আপনি যদি নির্বিঘ্নে গেম খেলতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনার উচিত হবে নিয়মিত  ক্যাশ মেমরি পরিষ্কার করা। কেননা ক্যাশ মেমোরি পরিষ্কার করলে  নির্দ্বি গেম খেলা যায়। 
অসুবিধা সমূহ:
  • ক্যাশ মেমরি ক্লিন করলে কখনও কখনও কিছু কিছু সফটওয়্যার সঠিকভাবে কাজ নাও করতে পারে। কেননা কিছু কিছু সফটওয়্যার ক্যাশ মেমোরিতে থাকা তথ্যগুলো ব্যবহার করে থাকে, ফলে ক্যাশ মেমোরি ডিলিট করে দিলে সেই সফটওয়্যার গুলো কার্যকর হয়ে পড়ে। 
  • ওয়েবসাইট লোড হতে অধিক সময়ের প্রয়োজন হতে পারে। কেননা ব্রাউজ করা ওয়েবসাইট গুলোর তথ্য সমূহ সাধারণত ক্যাশ মেমোরিতে জমা থাকে। যেহেতু ফাইলগুলো ইতিমধ্যেই ক্যাশ মেমোরিতে জমা থাকে ফলে সেই ওয়েবসাইটগুলোতে প্রবেশ করলে দ্রুত প্রবেশ করা যায়। পক্ষান্তরে ক্যাশ মেমোরি পরিষ্কার করে ফেললে সেই ফাইলগুলো থাকে না, ফলে ওয়েবসাইট লোড নিতে বেশি সময়ের প্রয়োজন হতে পারে।
  • ক্যাশ মেমরি পরিষ্কার করলে ডিভাইসকে পুনরায় নতুন করে ঢেলে সাজাতে হয়,  কেননা ক্যাশ মেমোরি পরিষ্কার করার মাধ্যমে ডিভাইস থেকে সব ধরনের ডাটা মুছে যায় ফলে নতুন করে আবার সবকিছু সাজিয়ে নিতে হয়। 
  • ক্যাশ মেমরিতে থাকা সব ডেটা মুছে ফেলা হয়, যার মধ্যে কিছু ডেটা গুরুত্বপূর্ণ হতে পারে, যেমন লগইন তথ্য, ফর্মের তথ্য ইত্যাদি।  তাই  ডিভাইসে সেনসিটিভ তথ্য থাকলে অবশ্যই  ব্যাকআপ  রাখতে হবে। 
  • ক্যাশ মেমরি পরিষ্কার করার পরে  বিশেষ কিছু অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহার করার জন্য  পুনরায় লগইন করতে হতে পারে। 
ক্যাশ মেমোরি পরিষ্কার না করলে যদি বড় ধরনের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে তাহলে ক্যাশ মেমোরি পরিষ্কার করা উচিত পক্ষান্তরে যদি ক্যাশ মেমোরি পরিষ্কার না করলে তেমন কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা না থাকে তাহলে ক্যাশ মেমোরি পরিষ্কার না করাই ভালো। 

উপসংহার

আপনি যদি উপরে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই, উইন্ডোজ এর ক্যাশ মেমোরি কিভাবে পরিষ্কার করবেন? সে বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে এই আর্টিকেলটি শেয়ার করবেন। 
আপনি যদি এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করেন তাহলে তারাও উইন্ডোজ মেমোরি পরিষ্কার করার কার্যকর পদ্ধতির সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url