কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? আমরা কম বেশি সকলেই জানি। কম্পিউটার হলো আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? যারা জানেন না সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। এই আর্টিকেলে আমরা কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়

কম্পিউটার কাকে বলে

কম্পিউটার সম্পর্কে জানেনা এরকম মানুষ খুব কম রয়েছে। বর্তমানে কম্পিউটার হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। আমরা সাধারণত কম্পিউটার দিয়ে বিভিন্ন ধরনের কার্যক্রম করে থাকি। আমাদের দৈনন্দিন জীবনে যে সকল ডিভাইস ব্যবহার করা হয় সেগুলোর মধ্যে অন্যতম হলো কম্পিউটার। কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? এ বিষয়টি সম্পর্কে জানার আগে আমাদেরকে কম্পিউটার কাকে বলে এই বিষয়টি জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ কম্পিউটারের কাজ করার ১৫টি পদ্ধতি - কম্পিউটারের প্রধান কাজ কি

কম্পিউটার হলো একটি উন্নত বৈদ্যুতিক ডিভাইস যা ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট হিসেবে ডাটা গ্রহণ করে এবং এই ডাটাগুলো বিভিন্ন ধরনের নির্দেশনা দিয়ে প্রসেস করে এর ফলাফল অর্থাৎ আউটপুট হিসেবে আমাদের সামনে তুলে ধরে। কম্পিউটার শব্দের অর্থ হলো গণনা কারী যন্ত্র। সাধারণত প্রথমে যখন কম্পিউটার উদ্ভাবন করা হয় তখন এটি গণনা করার জন্য ব্যবহার করা হতো। এবং প্রোগ্রাম করা ছাড়া কিছুই করতে পারে না এই কম্পিউটার।

কম্পিউটার কত সালে উদ্ভাবন হয়

কম্পিউটার উদ্ভাবনের ঘটনা অনেক বড় ইতিহাস। সাধারণত আমরা এখনকার কম্পিউটার যেমন দেখি প্রথমের দিকে কম্পিউটারে এরকম ছিল না। কম্পিউটার তখন খুবই সাধারণ একটি ডিভাইস ছিল কিন্তু তখনকার যুগে এর অনেক ভূমিকা ছিল। কিন্তু বর্তমান সময়ে প্রতিটি কাজে কম্পিউটারে ভূমিকা আছে। কম্পিউটার ছাড়া তেমন কোন কাজ করা সম্ভব হয় না।

অনেকের প্রশ্ন যে কম্পিউটার কত সালে উদ্ভাবন হয়। কম্পিউটার আবিষ্কার করেন চার্লস ব্যাবেজ নামে একজন ইংলিশ কম্পিউটার বিজ্ঞানী। সাধারণত তিনি কম্পিউটার আবিষ্কার করেছেন তাই তাকে ফাদার অফ কম্পিউটার্স বলা হয়। সাধারণত চার্লস ব্যাবেজ কিছু জটিল গাণিতিক কার্যক্রম সম্পাদন করার জন্য একটি ডিভাইস তৈরি করেন ১৮২২ সালে। তখন এই ডিভাইসের নামকরণ করা হয়েছিল ডিফারেন্স ইঞ্জিন।

সাধারণত সেটি ছিল পুরাতন কম্পিউটার কিন্তু এর পরবর্তীতে ধীরে ধীরে কম্পিউটারের আকার পরিবর্তন হয় এবং বিভিন্ন ধরনের আপডেট আছে। এরপরে দেশের প্রথম ইলেকট্রনিক ডিজিটাল কম্পিউটার উদ্ভাবন করা হয় ১৯৩০ সালে। সাধারণত পদার্থবিদ দ্বারা এটি প্রবর্তন করা হয়েছিল যার নাম ছিল এ বি সি। সাধারণত এটি হলো পৃথিবীর প্রথম আধুনিক কম্পিউটার।

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়

বিভিন্ন কাজে আমরা কম্পিউটার ব্যবহার করে থাকি। সাধারণত কি কি কাজে কম্পিউটার ব্যবহার করা হয় এ বিষয় সম্পর্কে আমরা অনেকেই কোন ধরনের ধারণা রাখি না। যেহেতু কম্পিউটার আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস তাই আমাদেরকে কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? এ বিষয়গুলো সম্পর্কে একটা পরিষ্কার ধারণা রাখতে হবে।

বর্তমান সময়ে আমরা কম্পিউটার ছাড়া কোন ধরনের কাজ সম্পন্ন করতে পারি না। সাধারণত পড়ালেখার বিষয় থেকে শুরু করে আরো বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করার জন্য কম্পিউটার ব্যবহার করতে হয়। এছাড়া অনেকেই ইনকামের একটি গুরুত্বপূর্ণ মাধ্যমে হিসেবে কম্পিউটার ব্যবহার করে থাকে। বিশেষ করে যারা ফ্রিল্যান্সিং এর সাথে জড়িত তারা।

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়ঃ

১। অফিসিয়াল বিভিন্ন কাজে কম্পিউটার ব্যবহার করা হয়। এখন পৃথিবীতে যত অফিস আদালত রয়েছে সাধারণত সকল অফিস আদালতে কম্পিউটার থাকে। কারণ কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষণ করে রাখা যায়। যা ভবিষ্যতে বের করা খুব সহজ হয়।

আরো পড়ুনঃ বাসায় গিয়ে কম্পিউটার শেখানো হয় - ঘরে বসে কম্পিউটার শিক্ষা

২। চিকিৎসা বিজ্ঞানে কম্পিউটারের ব্যবহার হয়ে আসছে বহুদিন আগে থেকেই। সাধারণত আমাদের বিভিন্ন ধরনের সমস্যা কম্পিউটারের সাহায্যে খুব সহজে পরীক্ষা নিরীক্ষা করে বের করা যায়। এছাড়া বিভিন্ন ধরনের রোগ নির্ণয় এবং ওষুধ দেওয়ার কাজে কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে।

৩। কম্পিউটার এর আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্যাংকের বিভিন্ন ধরনের কাজে কম্পিউটার ব্যবহার করা হয়। বর্তমান সময়ে ব্যাংক হল সব থেকে গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান। যেখানে মানুষের হাজার হাজার কোটি টাকা জমা থাকে। এখন এত টাকার তথ্য কম্পিউটারে খুব সহজেই সংরক্ষণ করে রাখা যায়।

৪। কলকারখানার কাজে কম্পিউটার ব্যবহার করা হয়। এখনকার সময়ে প্রতিটি দেশে বিভিন্ন ধরনের শিল্প কলকারখানা পাওয়া যায়। এই শিল্পকর্মার খানাগুলোতে বিভিন্ন ধরনের শ্রমিক কাজ করে থাকে সাধারণত তাদের মাসিক বেতন এবং বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষণ করে রাখার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে।

৫। ব্যবসায়িক বিভিন্ন কাজে কম্পিউটার ব্যবহার করা হয়। সাধারণত ব্যবসায়িক কাজে কত লাভ হলো অথবা কত ক্ষতি হলো? কি পরিমাণ যন্ত্রপাতি কিনতে হলো এই তথ্যগুলো সব সংরক্ষণ করে রাখতে হয়। সাধারণত তাই এই কাজের জন্য আমাদেরকে কম্পিউটার ব্যবহার করতে হয়।

৬। কম্পিউটারের আরো একটি গুরুত্বপূর্ণ ব্যবহার হলো সংবাদপত্র প্রকাশের কাজে। কম্পিউটারের মাধ্যমে আমরা খুব সহজেই এবং দ্রুততম সময়ে সংবাদপত্র প্রকাশ করতে পারি। যে কোন শহরের সংবাদপত্র কম্পিউটারের মাধ্যমে প্রকাশ করা যায়।

৭। কম্পিউটার এর আরো একটি গুরুত্বপূর্ণ কাজ হল মহাকাশ গবেষণার কাজ। বিশেষ করে যারা মহাকাশ গবেষণা নিয়ে কাজ করে থাকে সাধারণত তাদের সবসময় কম্পিউটারের সামনে বসে থাকতে হয়। কারণ মহাকাশ গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস হল কম্পিউটার।

কম্পিউটারের প্রধান কাজ কি

বিভিন্ন কাজে আমরা যেহেতু কম্পিউটার ব্যবহার করে থাকি তাই কম্পিউটারের ব্যবহার আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে বর্তমান সময়ে যেকোনো অনলাইন কাজ সম্পাদন করার জন্য আমাদেরকে কম্পিউটার এর উপর নির্ভরশীল হতে হয়। সাধারণত কম্পিউটারের কারণে আমরা খুব সহজে এবং অল্প সময়ের মধ্যেই কাজগুলো করে দিতে পারি।

কম্পিউটারের প্রধান কাজ হল ইনপুট গ্রহণ করা এবং কম্পিউটারের মেমোরিতে বিভিন্ন ধরনের ডাটা সংরক্ষণ করে রাখা। যখন আমাদের প্রয়োজন হবে এবং আমাদের চাহিদা অনুযায়ী সে ডাটা গুলোকে খুঁজে বের করে আমাদের সামনে প্রদর্শন করা আউটপুট হিসেবে। সাধারণত কম্পিউটারের প্রধান কাজ হল এগুলো। এছাড়া কম্পিউটার কোন কোন কাজে ব্যবহার করা হয় বিষয়গুলো উল্লেখ করা হয়েছে।

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়ঃ উপসংহার

কম্পিউটার কাকে বলে? কম্পিউটার কত সালে উদ্ভাবন হয়? কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়? কম্পিউটারের প্রধান কাজ কি এ বিষয়ে কোন সম্পর্কের বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা কম বেশি সকলে কম্পিউটার ব্যবহার করে থাকি তাই অবশ্যই আমাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া উচিত। আমার প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ রাজশাহীর সেরা কম্পিউটার ট্রেনিং সেন্টার ও আইটি প্রশিক্ষণ কেন্দ্র

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। আর এই ধরনের আর্টিকেল নিয়মিত করতে আমাদের ওয়েবসাইট করতে থাকুন। তাহলে নিয়মিত এই ধরনের তথ্যমূলক বিষয় জানতে পারবেন। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url