গজ দাঁত থাকলে কি হয়

গজ দাঁত থাকলে কি হয় তা হয়তো আপনারা অনেকেই জানেন না। আমাদের মধ্যে অনেকেরই হয়তো গজ দাত রয়েছে, এর মধ্যে অনেকই আবার জানিনা গজ দাত কি জিনিস।  মূলত আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন গজ দাঁত থাকলে কি হয়। তাহলে চলুন দেখে নেওয়া যাক গজ দাঁত থাকলে কি হয়।
গজ দাঁত আসলে কি? সেটা কি আমরা আদৌ হয়তো জানি না। এর মধ্যে যারা জানে যে গজ দাঁত কি জিনিস তারা অনেকেই আবার জানতে চায় গজ দাঁত থাকলে কি হয়। সবাইকেই জানতে হবে গজ দাঁত থাকলে কি হয়। এটা যদি ক্ষতিকর কিছু হয়ে তাহলে আপনাকে এর প্রতি সতর্ক হতে হবে আর ভালো কিছু হলে তো ভালোই।

পেজ সূচিপত্র: গজ দাঁত থাকলে কি হয়

গজ দাঁত কি

উপরের ও নিচের মাড়ির একেবারে শেষে মোট চারটি দাঁতকে গজ দাঁত বা আক্কেল দাঁত বলে। একে বইয়ের ভাষায় তৃতীয় মোলার দাঁত বলা হয়। গজ দাঁত সাধারণত ১৭-২৫ বছর বয়সের মধ্যে ফেটে যায়। কিছু ক্ষেত্রে ৪০-৫০ বছরেও বৃদ্ধির দৃষ্টান্ত রয়েছে। কিন্তু গজ দাঁত বের হওয়ার কোনো নির্দিষ্ট বয়স নাই। মানুষের মধ্যে গজাতে থাকা শেষ দাঁত হলো গজ দাঁত, মানুষের মাড়িতে এর পরে আর কোনো দাঁত বের হয়না। বিশেষজ্ঞরা মনে করেন, এই নামকরণের কারণ হলো এই দাঁতগুলো মানুষের বুদ্ধি হওয়ার পর গজায়। কিন্তু বয়সের কারণ ছাড়া এই দাঁতের সঙ্গে বুদ্ধিমত্তা বা প্রজ্ঞার কোনো সম্পর্ক নেই।

গজ দাঁত কেনো বের হয়

আদিম সময়ে, প্রাপ্তবয়স্ক মানুষেরা জানত না গজ দাঁত থাকলে কি হয়। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে গজ দাঁতগুলো খাবার চিবানো এবং পিষানোর ক্ষমতার ক্ষেত্রে অতুলনীয় এক ধরনের পাওয়া। সময়ের সাথে সাথে আমাদের খাদ্যাভ্যাসের পরিবর্তন হয়েছে। কাঁচা মাংসের মতো অতিরিক্ত শক্ত এবং আঁশযুক্ত খাবার খাদ্য থেকে বাদ দেওয়া হয়। ফলে গজ দাতের প্রয়োজনীয়তা কমে গেছে। দাঁতের জন্য দায়ী হরমোনের পরিবর্তন। তাই অনেক লোক সঠিক সময়ে বা সঠিক উপায়ে তাদের গজ দাঁত পায় না এবং জানতেও পারতো না গজ দাঁত থাকলে কি হয়।

গজ দাঁতের ইতিহাস

গজলেও অনেকে নানা অসুবিধায় ভোগেন। বেড়ে উঠা আঁকাবাঁকা দাঁতের সংলগ্ন মাড়ির সাথে দ্বন্দ্ব বিভিন্ন কারণে গজ দাঁতে ব্যথা হতে পারে। দাঁত পরিষ্কার করার সময় ব্রাশ গজ দাঁতে পৌঁছায় না। তাই এসব দাঁতে ক্যাভিটিস জমে দাঁতে ব্যথা এমনকি অনেক সময় ইনফেকশনও হয়। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর প্রায় ১ মিলিয়ন গজ দাঁত অপসারণ করা হয়। সঠিক পরিসংখ্যান না থাকলেও এর কুফল আমাদের দেশেও কম নয়। মাড়ি শক্ত হওয়ার পর গজ দাঁত গজায়। তাই গজ দাঁত ওঠার আগে কয়েকদিন মাড়ি বেশ ব্যথা করে। ব্যথা খুব তীব্র হলে দেরি না করে ডেন্টিস্টের পরামর্শ নেওয়া উচিত।

গজ দাঁত থাকলে কি হয়

গজ দাঁত সাধারণত ১৮ বছর বয়সের পরে মাড়ি ফেটে  বের হয়ে যায়। তারপর মাড়ির টিস্যু একটু মোটা এবং শক্ত হয়ে যায়। এর মধ্যে অনেকেই হয়তো জানে যে গজ দাঁত থাকলে কি হয় আবার অনেকেই জানেনা। দাঁতের মাড়ি দিয়ে একটু কেটে ফেলতে হবে। দাঁত তোলার সময় চাপ পড়ে এবং মাড়ি একটু কাটলেই দাঁত বেরিয়ে আসে। দাঁত উঠার সময় অনেক ব্যথা হয় কারণ দাঁত বের হওয়ার জন্য পর্যাপ্ত জায়গা সে পায়না। সেই দাঁতের জায়গা তৈরি করতে অনেক সময় বিভিন্ন মেডিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যাবহার করতে হয়। অনেকে বলে গজ দাঁত বড় হওয়া মানে জ্ঞানী হওয়া। কিন্তু এটা সত্য না।
ডেন্টিস্ট আরো বলেন, আমাদের মুখে আক্কেল দাঁতের প্রয়োজন নেই। তাই মেডিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যাবহার করে এই দাঁতগুলো তুলে ফেললে আর অস্বস্তি হবে না। শুধু গজ দাঁত নয়, গজ দাঁত থাকলে কি হয় তা না জানায় যেকোনো দাঁত সম্পর্কে সবারই ভুল ধারণা রয়েছে। অর্থাৎ দাঁত পড়ে গেলে চোখ অন্ধ হয়ে যাবে বা সমস্যা হবে। এটি সম্পূর্ণ ভুল ধারণা। আমাদেরকে এই সকল কুসংস্কার ও ভুল ধারণাগুলো এড়িয়ে চলতে হবে। যদিও আমাদের এই দাঁতগুলির প্রয়োজন নেই। যদি আক্কেল দাঁত ঠিকমতো না আসে বা এই দাঁতে কোনো সমস্যা থাকে তাহলে তা ফেলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

শেষ কিছু কথা

এটাকে গজ দাঁত বলে ডাকলেও আমাদের অধিকাংশ মানুষই এটাকে আক্কেল দাঁত নামেই বেশি চিনে। গজ দাঁত থাকলে কি হয় এই সম্পর্কে অনেক কোনো জ্ঞান না থাকায়, সবাই মনের মধ্যে নানা রকমের কুসংস্কার ও ভুল ধারণা পোষণ করেন, যা করা একদমই উচিত না। প্রত্যেকটা মানুষেরই এই গজ দাঁত বা আক্কেল দাঁত বের হবে, হোক সেটা এখন কিংবা ২০ বছর পরে। তাই গজ দাঁত সম্পর্কে সকল ভুল ধারণা এড়িয়ে চলতে আপনাকে জানতে হবে গজ দাত থাকলে কি হয়। এতে করে আপনি নিজেও সতর্ক থাকতে পারবেন এবং পরিচিত সবাইকেও সতর্ক করতে পারবেন।
আশা করি আজকের আর্টিকেল পড়ে আপনি জানতে পেরেছেন গজ দাঁত সম্পর্কে। এমন আরো স্বাস্থ্য ও চিকিৎসা, কম্পিউটার ও টেকনোলজি রিলেটেড টিপস আর ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট। এতোক্ষন মন দিয়ে আমাদের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।২৬১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url