অলিভ অয়েল কিভাবে খেতে হয়?

অলিভ অয়েল কিভাবে খেতে হয়? আপনি যদি জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজ আমি এই পোস্টে অলিভ অয়েলের উপকারিতা কি এই সম্পর্কে বিস্তারিত জানাবো। তাহলে আপনি অলিভ অয়েল কিভাবে খেতে হয়? তা জানতে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

জলপাই টিপে অলিভ অয়েল পাওয়া যায়। এটি রান্না, ভাজা এবং সালাদের জন্য একটি বহুল ব্যবহৃত উদ্ভিজ্জ তেল। এটি ত্বকের প্রসাধনী, সাবান, ওষুধ এবং বাতি জ্বালানোর জন্যও ব্যবহৃত হয়। এখানে প্রশ্ন হল অলিভ অয়েল কিভাবে খেতে হয়? তাহলে চলুন নিচে জেনে নেওয়া যাক অলিভ অয়েল কিভাবে খেতে হয়?

সূচিপত্রঃ অলিভ অয়েল কিভাবে খেতে হয়?

অলিভ অয়েলের প্রকারভেদ

অলিভ অয়েল তিন ধরনের বা গ্রেডের হয়ে থাকেঃ এক্সট্রা ভার্জিন, ভার্জিন এবং পরিশোধিত বা বিশুদ্ধ অলিভ অয়েল। বোতলজাত এবং বিক্রি করার আগে এই তেল কতটা প্রক্রিয়াকরণ করা হয় তার উপর ভিত্তি করে অলিভ অয়েলের প্রকারভেদ বা লেবেল মাপ করা হয়। রিফাইন্ড অলিভ অয়েল বা এক্সট্রা ভার্জিন তিনটির মধ্যে সবচেয়ে বেশি প্রক্রিয়াজাত করা হয়।

অলিভ অয়েল জলপাই থেকে বিভিন্ন প্রক্রিয়া করণের মাধ্যমে তৈরি করা হয়। সব ধরনের খাবারেই অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। আপনি এটি দিয়ে রান্না করতে পারেন, এটি রুটি, পাস্তা বা সালাদের মধ্যে দিতে পারেন বা বেকড পণ্যের উপাদান হিসাবে যেমন কেক তৈরিতে বা পাউরুটি তৈরিতে এটি ব্যবহার করতে পারেন।

অলিভ অয়েলের পুষ্টিগত তথ্য

অলিভ অয়েল হল একটি স্বাস্থ্যকর চর্বি যা ভিটামিন ই সমৃদ্ধ, একটি পুষ্টি উপাদান যা শরীরে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অলিভ অয়েল এর বেশিরভাগ চর্বি বালো, এটি হার্ট ভালো রাখতে খুব কার্যকর।

এখানে এক টেবিল চামচ অলিভ অয়েল থেকে যে পুষ্টি যতটুকু পাবেন দেখুনঃ

  • ক্যালোরিঃ 126
  • ভালো চর্বিঃ 14 গ্রাম
  • স্যাচুরেটেড ফ্যাটঃ 2.17 গ্রাম
  • মনোস্যাচুরেটেড ফ্যাটঃ 9.58 গ্রাম
  • পলিআনস্যাচুরেটেড ফ্যাটঃ 1.33 গ্রাম
  • ভিটামিন ইঃ 2.93 মিলিগ্রাম
  • ভিটামিন কে 13 মাইক্রোগ্রাম

অলিভ অয়েল প্রধানত মনোস্যাচুরেটেড ফ্যাট দিয়ে গঠিত এবং এতে স্যাচুরেটেড ফ্যাট কম থাকে। অলিভ অয়েলে থাকা মনোস্যাচুরেটেড ফ্যাট, বিশেষ করে অলিক অ্যাসিড, হার্টের জন্য উপকারী। অনেক গবেষণায় দেখা গেছে অলিভ অয়েলের মতো মনোস্যাচুরেটেড ফ্যাট হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে৷

আরো পড়ুনঃ হার্ট ভালো রাখার জন্য যে ৫টি যে খাবার খাওয়া দরকার

অলিভ অয়েলও ভিটামিন ই-এর একটি ভালো উৎস, এটা একটি পুষ্টি যা ইমিউন সিস্টেমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং কোষকে অক্সিডেটিভ ক্ষতির হাত থেকে রক্ষা করে তাছাড়া তা অন্যান্য রোগের কারণ হতে পারে। প্রচুর মানুষ পর্যাপ্ত ভিটামিন ই সমৃদ্ধ খাবার গ্রহণ করেন না। তাই আপনি যদি আপনার প্রতিদিনের খাবারে অলিভ অয়েল যোগ করেন তাহলে আপনার এই প্রয়োজনীয় পুষ্টির অভাব খুব তাড়াতাড়ি পূরণ হবে।

অলিভ অয়েল কিভাবে খেতে হয়?

অলিভ অয়েল অনেক ভাবে খাওয়া যায় তার মধ্যে বেশ কয়েকটি মিষ্টি এবং সুস্বাদু রেসিপিতেও যোগ করা যেতে পারে। মনে রাখবেন যে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল সহ ভার্জিন অলিভ অয়েলে পরিশোধিত অলিভ অয়েলের তুলনায় কম স্মোক পয়েন্ট থাকে। স্মোক পয়েন্ট সেই তাপমাত্রাকে বোঝায় যেখানে তেল ধোয়া হতে শুরু করে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের স্মোক পয়েন্ট 350-410⁰ ফাঃ এর মধ্যে থাকে, যখন রিফাইন্ড অলিভ অয়েলের স্মোক পয়েন্ট 390-470⁰ ফারেনহাইট পর্যন্ত হতে পারে, তাই রিফাইন্ড অলিভ অয়েল উচ্চ তাপে রান্নার জন্য ভাল আর এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল কম তাপে রান্নার জন্য ভালো।

আপনি প্রতিদিন অলিভ অয়েল কিভাবে খাবেন বা অলিভ অয়েল কিভাবে খেতে হয়? তা দেখে নিনঃ

  • পাস্তা এবং ভাজা সবজির মতো তৈরি খাবারে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল দিন
  • ঘরে তৈরি সালাদ তৈরি করতে অলিভ অয়েল ব্যবহার করুন।
  • সালাদে ব্যবহার করার জন্য আপনি দুই ভাবে অলিভ অয়েল প্রস্তুত করে নিতে পারেন
    • মধু সরিষা ব্যবহার করে
    1. ¾ কাপ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল
    2. ¼ আপেল সিডার ভিনেগার
    3. ১ চা চামচ দানাদার সরিষা
    4. ১ চা চামচ মধু
    5. ১টি রসুনের কোয়া, কিমা বা গ্রেট করা
    6. ½ চা চামচ লবণ
    7. ¼ চা চামচ কালো মরিচ
    8. একটি জার বা বোতলে সমস্ত উপাদান একসাথে মেশান এবং একত্রিত করতে ঝাঁকান। আপনার স্বাদ অনুসারে প্রয়োজন অনুযায়ী বাড়াতে কমাতে পারেন
    • রোজমেরি ও বালসামিক ভিনেগার ব্যবহার করে
    1. ¾ কাপ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল
    2. ¼ কাপ বালসামিক ভিনেগার
    3. ১ টেবিল চামচ তাজা রোজমেরি, ছোট ছোট ভাবে কাটা
    4. ১টি রসুনের কোয়া, কিমা বা গ্রেট করা
    5. ½ চা চামচ লবণ
    6. ¼ চা চামচ কালো মরিচ
    7. একটি জার বা বোতলে সমস্ত উপাদান একত্রিত করুন এবং ঝাঁকান।
  • তরমুজ, পুদিনা এবং ফলের সালাদের মতো খাবারের উপরে অলিভ অয়েল ছিটিয়ে দিন
  • কম এবং মাঝারি তাপে রান্নার জন্য মাখন বা উদ্ভিজ্জ তেলের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করুন
  • কেক এবং রুটির মতো বেকড পণ্য তৈরি করতে অলিভ অয়েল ব্যবহার করুন
  • কোনো কিছু ভাজতে, ফ্রাই ও গ্রিল পোড়াতে করতে অলিভ অয়েল ব্যবহার করুন
  • আপনার রান্নাঘরে অলিভ অয়েল ব্যবহার করার আরও অনেক উপায় রয়েছে, তাই আপনি অনেকভাবে এই অলিভ অয়েল খেতে পারেন।

আপনার পছন্দের বিভিন্ন চর্বি যেমন মাখন এবং উদ্ভিজ্জ তেল এর পরিবর্তে বা আপনি যেসব খাবারে মাখন এবং উদ্ভিজ্জ তেল ব্যবহার করেন সেখানে অলিভ অয়েল ব্যবহার করুন এবং আপনার বাসায় বা খাবার তালিকায় সবসময় অলিভ অয়েল রাখুন এতে আপনি অনেক ভালো ফলাফল পাবেন এবং নিজে থেকেই বুঝতে পারবেন অলিভ অয়েল কিভাবে খেতে হয়?।

কেন আপনি প্রতিদিন আরও বেশি অলিভ অয়েল খাবেন?

অলিভ অয়েল শুধুমাত্র সুগন্ধযুক্ত এবং সুস্বাদু নয় এটা শক্তিশালী, ভেষজ এবং স্বাস্থ্যকর চর্বিও যা আপনি খেতে পারেন। অন্যান্য অনেক রান্না ও ফিনিশিং তেলের তুলনায়, অলিভ অয়েলে প্রদাহরোধী মনোস্যাচুরেটেড ফ্যাট (প্রধানত অলিক অ্যাসিড) থাকে, সাথে অনেক উপকারি পলিফেনল যৌগ থাকে। অলিভ অয়েল কিভাবে খেতে হয়?  ও কেন আপনি প্রতিদিন আরও বেশি অলিভ অয়েল খাবেন? তা দেখুনঃ

  • হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায়
  • এটি কিছু ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে
  • এটি সুস্থ মেমরি এবং মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়
  • এটি সুস্থ মানসিক দৃষ্টিভঙ্গি এবং মেজাজ ভালো রাখে
  • এটি ব্যথা এবং প্রদাহের সাথে লড়াই করে
  • এটি হাড়ের স্বাস্থ্য বাড়ায় এবং শক্তি বাড়াতে পারে
  • অলিভ অয়েল অন্ত্রের মাইক্রোবায়োম সুস্থ রাখে এবং ইমিউন সিস্টেমকে বাড়ায়
  • এটি ওজন কমাতে সাহায্য করতে পারে

অলিভ অয়েলের ক্ষতিকর দিক

বলতে গেলে অলিভ অয়েল এর তেমন কোনো ক্ষতিকর দিক নেই বললেই চলে। অলিভ অয়েলকে স্বাস্থ্যকর চর্বি হিসাবে ধরা হয় এবং বেশিরভাগ মানুষের জন্য এটি খাওয়া ও ব্যবহার করা নিরাপদ। যাইহোক, যদি কারো জলপাই থেকে অ্যালার্জি সমস্যা থেকে থাকে তাদেরঅলিভ অয়েল সহ জলপাই থেকে তৈরি সব ধরণের পণ্য এড়ানো উচিত।

আরো পড়ুনঃ রমজানে ওজন কমানোর ডায়েট চার্ট - রোজা রাখলে কি ওজন কমে যায়

এছাড়াও, সমস্ত চর্বিগুলির মতো, অলিভ অয়েলেও ঘন ক্যালোরি রয়েছে। মাত্র এক টেবিল চামচে 126 ক্যালোরি এবং 14 গ্রাম চর্বি থাকে। কিন্তু অন্যান্যদের তুলনায় এই তেলের ক্যালোরি ও চর্বি গুলো স্বাস্থ্যকর। তাই নির্ভয়ে আপনি অলিভ অয়েল খেতে পারেন। যাইহোক, যারা ওজন কমানোর চেষ্টা করছেন তারা চর্বি কমানোর জন্য শরীরে ক্যালোরির ঘাটতি তৈরি করতে চান তারা সব ধরণের তেল এড়িয়ে চলতে পারেন।

অলিভ অয়েল কিভাবে খেতে হয়? - শেষ কথা

আপনি শুনেছেন যে অলিভ অয়েল খাওয়া আপনার জন্য ভাল, তবে আপনি এটা নিয়ে তেমন কিছু জানেন বা কিভাবে খেতে হয় সেটাও জানেন না। আপনাদের এই সমস্যার সমধান নিয়েও আমাদের এই পোস্ট সাজিয়েছি। অলিভ অয়েল এ থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীরকে কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এর তিক্ত গন্ধ আছে, তবে এতে অন্যান্য ধরণের তুলনায় বেশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, কারণ এটি সবচেয়ে কম প্রক্রিয়াজাতকরণ করা হয়। আশা করি উপরের আলোচনা থেকে অলিভ অয়েল কিভাবে খেতে হয়? তা জানতে পারবেন। ২২৪৯৮

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url