উদ্বেগ কি - উদ্বেগ কমানোর উপায়

উদ্বেগ কি? না জানা থাকলে আজকের এই আর্টিকেল আপনার জন্যই। সাধারণত আমরা কোন বিষয় নিয়ে যদি অনেক বেশি চিন্তা করি এবং সে বিষয়টি নিয়ে আশা করে থাকি তাহলে সেটি হল উদ্বেগ। কিন্তু আমাদের মধ্যে অনেকেই উদ্বেগ কি? তা জানে না। আজকের এই আর্টিকেলে উদ্বেগ কি? সেই বিষয়ে আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে উদ্বেগ কি? এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে উদ্বেগ কি? এবং কিভাবে কমানো যায় সাধারণত এ বিষয়গুলো জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ উদ্বেগ কি - উদ্বেগ কমানোর উপায়

উদ্বেগ কি

আমাদের সবার মাঝেই উদ্বেগ আছে কিন্তু উদ্বেগ কি? সাধারণত এই বিষয়টি না জানার কারণে আমরা এইটি বুঝতে পারি না। আমরা যখন কোন একটি কথা শুনি যেটি আমাদের পছন্দ মতন না সাধারণত তখন আমরা অনেক বেশি উদ্বেগী হয়ে যায় অথবা চিন্তিত হয়ে যায়। আজকের এই আর্টিকেলটি আমরা সাজিয়েছি উদ্বেগ এই বিষয় নিয়ে।

আরো পড়ুনঃ হার্ট ভালো রাখার জন্য ৫টি খাবার

উদ্বেগ হল একটি অনুভূতি। এটি সেই অনুভূতি যা আপনি কোন বিষয়ে চিন্তিত বা অতিরিক্ত পরিমাণে ভীত হলে অনুভব করে থাকেন। আপনি যদি কোন বিষয়ে ভয় পেয়ে থাকেন অথবা মানসিক চাপের মধ্যে থাকেন তাহলে আপনি এই অনুভূতি পেয়ে থাকেন। মানসিক অনুভূতি বলা হয়। সাধারণত এমন অনুভূতি হওয়ার পর আমরা শান্ত হয়ে যায়।

সাধারণত আমরা যখন কোন একটি বিষয় নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করি যেমন পরীক্ষা নিয়ে যখন আমাদের মধ্যে কাজ করে তখন আমরা বেশি উদ্বেগী হয়ে যাই। সাধারণত এই দুশ্চিন্তা এবং ভয় আমাদের নিরাপদ রাখতে অনেকটাই সাহায্য করে থাকে। আবার অনেকের ক্ষেত্রে দেখা যায় যে উদ্বেগ এমন পরিস্থিতিতে পাওয়া যায় যে খারাপ অবস্থাতে নিয়ে চলে যায়।

উদ্বেগ কেন হয়ে থাকে

অতি গুরুত্বপূর্ণ একটি বিষয় উদ্বেগ কেন হয়ে থাকে অর্থাৎ এর কারণ কি? আমরা ইতিমধ্যে জেনেছি যে উদ্বেগ হওয়ার অন্যতম প্রধান কারণ হলো অতিরিক্ত ভয় অথবা মানসিক চাপ। তবে উদ্বেগের সঠিক কারণগুলো চিহ্নিত করা অনেক বেশি কঠিন কাজ। আমরা যখন অতিরিক্ত দুশ্চিন্তার মধ্যে থাকি তখন আমাদের মস্তিষ্কের মধ্যে বিভিন্ন ধরনের বিষয় চলতে থাকে।

আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি যে উদ্বেগ হলো অস্বস্তি এবং দুশ্চিন্তার একটি অনুভূতি। আমরা যখন একটি বিষয় নিয়ে অতিরিক্ত ভয়ের মধ্যে থাকি সাধারণত তখন আমরা উদ্বেগী হয়ে যায়। যেমন বাচ্চারা সাধারণত অনেক বিষয়কে ভয় পাই। যখন তারা সেটিকে সামনে পাই তখন তারা অনেক বেশি উদ্বেগী হয়ে যায় এবং ভয় পেতে থাকে। সাধারণত এই ভয় পাওয়াটাই হলো উদ্বেগের বহিঃপ্রকাশ।

তাহলে আমরা এখান থেকে জানতে পারলাম যে উদ্বেগ হওয়ার অন্যতম প্রধান কারণ হলো ভয় অথবা আমাদের পছন্দ হয় না এরকম কোন জিনিস দেখা। অথবা আমরা যখন কোন একটি বিষয় নিয়ে অতিরিক্ত পরিমাণে চিন্তা করি এবং মানসিক চাপের মধ্যে থাকে সাধারণত তখন আমাদের মধ্যে উদ্বেগ দেখা দেয়। সাধারণত এটিকে ইংরেজিতে এনজাইটি এটাক বলা হয়।

উদ্বেগ হওয়ার লক্ষণ

এখন আপনার মধ্যে যদি উদ্বেগ কাজ করে তাহলে আপনি কিভাবে বুঝবেন আপনার এই সমস্যা হচ্ছে? অবশ্য এটি বোঝার জন্য বেশ কিছু লক্ষণ রয়েছে। আপনাকে প্রথমে সেই লক্ষণগুলো সম্পর্কে জেনে নিতে হবে। আমরা ইতিমধ্যেই উদ্বেগ কি? এ বিষয়টি সম্পর্কে জেনেছি। তাহলে এই রোগ নির্ণয় করার জন্য উদ্বেগ হওয়ার লক্ষণ নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ শিশুর জ্বর হলে করণীয় - শিশুর জ্বর কমানোর ২০ উপায়

১। যখন কোন মানুষ অনেক বেশি উদ্বেগী হয়ে যায় তখন তার মধ্যে শ্বাসকষ্ট এবং মাথা ব্যাথা দিতে পারে।

২। আবার যারা কোন জিনিসকে অতিরিক্ত ভয় পায় এবং উদ্বেগী হয়ে যায় সাধারণত অনেক সময় জ্ঞান হারিয়ে ফেলে।

৩। এই সময় মানুষের হৃদস্পন্দন অনেকটা বেড়ে যায়। আবার অনেক সময় দেখা যায় যে তাদের উচ্চ রক্তচাপ এর সমস্যা দেখা দিয়েছে।

৪। উদ্বেগী হলে সাধারণত অস্থিরতা কাঁপুনি এবং পায়ে দুর্বলবোধ করতে থাকে।

৫। যখন কোন মানুষ একটি বিষয় নিয়ে অনেক বেশি চিন্তা করে তখন তার ঘুমের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।

৬। উদ্বেগী মানুষের ক্ষুদা অনেকটা কমে যায়।

৭। পেটের মধ্যে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এগুলোর মধ্যে ডায়রিয়া ঘন ঘন মাথা ব্যথা ইত্যাদি।

৮। শরীর থেকে অতিরিক্ত পরিমাণে ঘাম বের হতে থাকে।

৯। উদ্বেগী হওয়ার কারণে যে কোন বিষয়ের প্রতি অনেক বেশি ভীত হয়ে যায়।

উদ্বেগ কমানোর উপায়

আপনি যদি অনেক বেশি উদ্বেগী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই উদ্বেগ কমানোর উপায় জানতে হবে। কারণ বেশ কিছু উপায় রয়েছে যেগুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই উদ্বেগ কমাতে পারবেন। উদ্বেগ কি? এ বিষয়টি জানার সাথে সাথে চলুন উদ্বেগ কমানোর উপায় বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কারণ খুঁজে বের করুন -- আপনি যে একটি বিষয়ে অনেক বেশি উদ্বেগী হয়ে যাচ্ছেন সাধারণত আপনাকে প্রথমে এর কারণ বের করতে হবে। যে কোন সমস্যার কারণ বের করতে পারলে আপনি সে সমস্যা থেকে নিজেকে মুক্ত করতে পারবেন খুব সহজেই।

দুশ্চিন্তা মুক্ত থাকুন -- উদ্বেগী হওয়ার অন্যতম প্রধান কারণ হলো অতিরিক্ত পরিমাণের দুশ্চিন্তা করা। আপনি যদি কোন একটি বিষয় নিয়ে অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করতে থাকেন তাহলে সেটি আপনার মস্তিষ্কের মধ্যে থেকে যাই। যার ফলে আপনি সব সময় সেই বিষয়টি নিয়ে ভাবতে থাকেন।

ধীরে ধীরে শ্বাস নেওয়া -- আপনি যদি উদ্বেগ কমাতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার হৃদস্পদন এর ওপর নিয়ন্ত্রণ রাখতে হবে। যদি আপনি সঠিক উপায়ে নিয়ন্ত্রণ রাখতে পারেন তাহলে খুব সহজেই আপনি উদ্বেগী হাওয়া থেকে ফিরে আসতে পারবেন।

মনোযোগ সরাতে চেষ্টা করুন -- আমরা যখন কোন একটি বিষয় নিয়ে অতিরিক্ত পরিমাণে চিন্তাভাবনা করিস সাধারণত তখন আমাদের মনোযোগ সেই দিকে বেশি থাকে। এখন আপনি যেহেতু উদ্বেগ কমাতে চাচ্ছেন সেহেতু আপনাকে সে বিষয়টির মনোযোগ সরাতে হবে।

উদ্বেগ কি - উদ্বেগ কমানোর উপায়ঃ উপসংহার

উদ্বেগ কি? উদ্বেগ কেন হয়ে থাকে? উদ্বেগ হওয়ার লক্ষণ, উদ্বেগ কমানোর উপায় বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। যদি আপনি একজন অতি উদ্বেগী মানুষ হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ আপনি যদি মনোযোগ সহকারে সম্পন্ন বিষয়গুলো পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনি নিজেকে এই সমস্যা থেকে মুক্ত করতে পারবেন।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫টি কারণ - খিঁচুনি হওয়ার ৯টি লক্ষণ

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। আর এই ধরনের আর্টিকেল নিয়মিত পড়তে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url