সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন? এই বিষয়ে জানতে চান তাহলে সঠিক জায়গাতে এসেছেন। অনেক স্টুডেন্ট রয়েছে যারা সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন? এ বিষয়গুলো সম্পর্কে জানেন না সাধারণত সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন এ বিষয়গুলো জেনে নেওয়া অত্যন্ত জরুরী।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন? এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন? বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র

আপনি যেহেতু সিটি ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে চাচ্ছেন সেহেতু আপনার অবশ্যই বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র সাথে রাখতে হবে। এক্ষেত্রে আপনার যদি এই কাগজপত্র গুলো সাথে না থাকে তাহলে আপনি সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন না। সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন? যারা এ বিষয়গুলো সম্পর্কে জানেন না সাধারণত তারা আগে সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র সমূহ জেনে নিন।

আরো পড়ুনঃ কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য

  • এক্ষেত্রে অবশ্যই আপনার বয়স ১৮ থেকে ২৪ বছর পর্যন্ত হতে হবে।
  • জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন অথবা পাসপোর্ট যে কোন একটা থাকতে হবে।
  • নিজের পাসপোর্ট সাইজের ৪ কপি ছবি প্রয়োজন হবে।
  • আপনি যে প্রতিষ্ঠানে পড়েন তার স্টুডেন্ট আইডি কার্ড প্রয়োজন হবে।
  • নমিনি এর জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম সনদ অথবা পাসপোর্ট প্রয়োজন হবে।
  • নমিনির এক কপি ছবি লাগবে।
  • বিদ্যুৎ বিলের কাগজ প্রয়োজন হবে আপনার নিজের বাসার।
  • আপনার ইনকাম সোর্স ডকুমেন্ট দেখাতে হবে।

আপনি যেহেতু সিটি ব্যাংক একাউন্ট খুলতে চাচ্ছেন সে হয়তো আপনাকে অবশ্যই এই ডকুমেন্টস গুলো সাথে নিয়ে তারপরে ব্যাংকে যেতে হবে তাহলে আপনার খুব সহজেই এবং কোন ঝামেলা ছাড়াই আপনার সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট ওপেন করতে পারবেন।

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন

আপনি যদি সিটি ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তাহলে এটি হবে এক ধরনের সঞ্চয় একাউন্ট। সাধারণত সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুললে শিক্ষার্থীরা অনেক সুযোগ-সুবিধা পাবে। যে সকল শিক্ষার্থীরা একটু সঞ্চয় সাধারণত তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং তারা আরো বেশি সঞ্চয় হতে পারবে সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্টের মাধ্যমে। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে যারা সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন? এ বিষয়ে তেমন কোন ধারণা রাখেনা।

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন সাধারণত আপনাকে সে প্রয়োজনীয় কাগজপত্র সমূহ সম্পর্কে আগে জানতে হবে। যে আমরা ইতিমধ্যে উপরে আলোচনা করেছি। এখন আপনাকে সেই প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিয়ে আপনার আশেপাশে যে কোন সিটি ব্যাংক এর শাখায় যেতে হবে।

১। এরপর আপনি ব্যাংকের প্রবেশ করার পরে যদি না জানতে পারেন অ্যাকাউন্ট কোথায় খোলা হয় তাহলে কাউকে জিজ্ঞেস করবেন তাহলে আপনাকে দেখিয়ে দিবে যে একাউন্ট কোথায় খোলা হয়। এরপর ব্যাংকের কর্মকর্তাকে বলুন যে আপনি একটি স্টুডেন্ট একাউন্ট খুলতে চান। তারা আপনাকে বলে দিবে যে আপনার কি কি ডকুমেন্টস প্রয়োজন।

২। এরপর সে ডকুমেন্টগুলো আপনি তাদের দিন। এক্ষেত্রে আপনার এক কপি ভোটার কার্ডের ফটোকপি। এক্ষেত্রে যদি আপনি অনলাইন প্রিন্ট দিয়ে থাকেন তাহলে কোন সমস্যা নেই। কারণ যারা নতুন ভোটার এবং স্টুডেন্ট রয়েছে সাধারণত তাদের মধ্যে অনেকেই স্মার্ট কার্ড পাইনি তাদের অনলাইন প্রিন্ট দিয়েই খোলা যাবে অ্যাকাউন্ট।

৩। এরপরে আপনি যে প্রতিষ্ঠানে পড়াশোনা করেন সাধারণত সেই প্রতিষ্ঠানের আইডি কার্ডের একটা ফটোকপি তাদেরকে দিতে হবে।

আরো পড়ুনঃ আল আরাফাহ ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

৪। এর সাথে আপনার বর্তমানে তোলা দুই কপি ছবি দিতে হবে।

৫। আপনার ব্যাংক একাউন্টের নমিনি যিনি হবেন সাধারণত তার ভোটার আইডি কার্ড এবং দুই কপি ছবি প্রয়োজন হবে। এক্ষেত্রে আপনার বাবা-মা অথবা বড় ভাই যে কোন কেউ হতে পারে।

৬। যেহেতু আমরা স্টুডেন্ট ইনকাম সোর্স এর কোন ডকুমেন্ট থাকবে না এটাই স্বাভাবিক এক্ষেত্রে আপনাকে অথরাইজড এপ্লিকেশন নিয়ে যেতে হবে কম্পিউটারে লিখে।

৭। আপনি যে বাসায় থাকেন সাধারণত সেই বাসার কারেন্টের বিল এর কপি দিতে হবে। এর পরে তারা আপনাকে একটি ফর্ম দিবে ওই ফর্মে আপনার সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। পূরণ করার পরে তাদেরকে সকল কাগজপত্র দিয়ে আপনার স্বাক্ষর নেবে এবং আপনার ছবি নেবে তাহলে আপনার একাউন্ট ওপেন হয়ে যাবে।

সিটি ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন? সাধারণত আমরা ইতিমধ্যে এই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছি। আমাদের মধ্যে অনেকেই আছে যারা সিটি ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে চাই কিন্তু কিভাবে সেভিংস একাউন্ট খুলে সাধারণত এই বিষয়গুলো সম্পর্কে জানেনা। সিটি ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন সাধারণত সেগুলো সাথে নিয়ে আপনাকে আপনার নিকটস্থ যে কোন ব্যাংকের শাখায় যেতে হবে।

  • এক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র গুলোর মধ্যে অন্যতম হলো আপনার এনআইডি কার্ডের ফটোকপি।
  • দুই কপি রঙিন ছবি।
  • নমিনীর এক কপি ছবি।
  • নমিনির ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • আপনার আয়ের উৎস এর নথিপত্র
  • আপনার বাড়ির বিদ্যুৎ বিলের ফটোকপি

এ কাগজপত্র গুলো নিয়ে আপনাকে আপনার ব্যাংকের শাখায় যেতে হবে সেখানে গিয়ে যে কোন ব্যাংক কর্মকর্তাকে বলতে হবে যে আপনি একটি অ্যাকাউন্ট খুলতে চান। তাহলে তারা আপনাকে একটি ফর্ম দিবে। আপনার কাগজপত্র অনুযায়ী আপনাকে সে ফর্মগুলো পূরণ করতে হবে এবং তাদেরকে জমা দিতে হবে কাগজপত্র সহ।

সকল কাজ সম্পন্ন হয়ে যাওয়ার পরেই আপনার স্বাক্ষর নিবে এবং কম্পিউটারে আপনার একটি ছবি নেবে সাধারণত এর মাধ্যমে আপনার সিটি ব্যাংক সেভিংস একাউন্ট ওপেন হয়ে যাবে। এরপরে আপনি আপনার একাউন্টে বেশ কিছু টাকা রেখে একাউন্টে ওপেন করতে পারেন।

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্টের সুবিধা

আপনি যদি সিটি ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে এর অনেকগুলো সুবিধা রয়েছে একজন স্টুডেন্টের জন্য। বিশেষ করে যে সকল স্টুডেন্ট একটু বেশি সঞ্চয়ী এবং টাকা বাঁচাতে চাই সাধারণত তাদের জন্য এই একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি স্টুডেন্ট খুলতে চান তাহলে শিক্ষার্থীদের জন্য সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট সব থেকে ভালো হবে।

  • সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্টে কোন ধরনের মেইন্টেনেন্স ফি প্রয়োজন নেই।
  • সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্টে আপনি ব্যালেন্স একেবারে জিরো করতে পারবেন।
  • স্টুডেন্ট একাউন্টে আপনি খুব সহজেই ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড ব্যবহার করতে পারবেন।
  • এক্ষেত্রে প্রথম বছরের জন্য সিটি ব্যাংক স্টুডেন্টদের ডেবিট কার্ড ফ্রি সম্পূর্ণ ফ্রি করে দিয়েছে।
  • সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্টে এসএমএস এলার্ট এবং কল সেন্টার সুযোগ পাবেন।
  • ফ্রি এসএমএস এলার্ট পেয়ে যাবেন।
  • এক্ষেত্রে স্টুডেন্টের জন্য আপনি প্রতিদিন যে ব্যালেন্স যোগ করবেন তার জন্য ইন্টারেস্ট পাবেন।
  • অনলাইন ব্যাংকিং সার্ভিস পেয়ে যাবেন।

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেনঃ উপসংহার

সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে করবেন, সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র, সিটি ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম, সিটি ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই স্টুডেন্ট একাউন্ট খুলতে চাই সিটি ব্যাংকে সেহেতু অবশ্যই আমাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। আমার প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ ঘরে বসে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশেষে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। এ ধরনের আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url