চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান - চট্টগ্রাম পিকনিক স্পট

চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান সম্পর্কে জানতে চাইলে আপনাকে এই পুরো পোস্টে মনোযোগ সহকারে পড়তে হবে। কেননা অনেকগুলো চট্টগ্রাম পিকনিক স্পট রয়েছে। যার কারনে চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান গুলো এবং চট্টগ্রাম পিকনিক স্পট সম্পর্কে জানলে আপনি সেখানে ভ্রমণ করতে পারবেন।

আপনি যদি একজন ভ্রমণ পিপাসু মানুষ হন সে ক্ষেত্রে চট্টগ্রাম পিকনিক স্পট গুলো ভ্রমণ করতে পারেন। আর প্রাকৃতিক পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তোলার জন্য চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান গুলো অন্যতম। তাই চলুন আমরা চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান গুলো ও চট্টগ্রাম পিকনিক স্পট নিয়ে আলোচনা করি।

পেজ সূচিপত্রঃ

চট্টগ্রাম পিকনিক স্পট

যেহেতু চট্টগ্রাম পাহাড় পর্বত এবং সমুদ্রে ঘেরা তাই চট্টগ্রাম পিকনিক স্পট অনেকগুলো রয়েছে। আর আপনি যদি চট্টগ্রাম ভ্রমণ করতে চান সেক্ষেত্রে চট্টগ্রাম পিকনিক স্পট সম্পর্কে আপনার ধারণা থাকা খুবই জরুরী। এজন্য বেশ কিছু চট্টগ্রাম পিকনিক স্পট সম্পর্কে আমি আপনাকে একটি ধারণা দেওয়ার চেষ্টা করব। চট্টগ্রাম পিকনিক স্পট গুলোর মধ্যে পতেঙ্গা সমুদ্র সৈকত, বিমানবন্দর, কাঠগর ব্রিজ, জাতীয় সংঘ পার্ক, ডিসি হিল, রেলওয়ে জাদুঘর।

বাটালি পাহাড়, ভাটিয়ারী লেক, জিলাপি পাহাড়, বিপ্লব উদ্যান, অভয় মিত্র ঘাট ইত্যাদি বেশ উল্লেখযোগ্য। আর সবচেয়ে বড় মজার বিষয় এই চট্টগ্রাম পিকনিক স্পট গুলো বিনা টিকিটে আপনি ভ্রমণ করতে পারবেন। আশা করছি আপনি চট্টগ্রাম পিকনিক স্পট সম্পর্কে সুন্দর একটি ধারণা লাভ করেছেন।  তাই দেরি না করে দ্রুত চট্টগ্রাম শহরটি ঘুরে আসতে পারেন।

চট্টগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত 

চট্টগ্রাম জেলা বিভিন্ন কারণে বিখ্যাত কিন্তু চট্টগ্রাম জেলা বিখ্যাত হওয়ার পিছনে যেটি সবচেয়ে বড় কারণ সেটি হচ্ছে চট্টগ্রাম সমুদ্র বন্দর। কেননা এই সমুদ্র বন্দর বাংলাদেশের অর্থনীতি খাতকে বিপুল পরিমাণ অর্থ যোগান দিয়ে থাকে। যার কারনে চট্টগ্রাম এই শহরটিকে বাণিজ্যিক রাজধানী হিসেবেও ডাকা হয়। মূলত চট্টগ্রাম শহরটি বাণিজ্যিক সেতুবন্ধন তৈরি করতে সহায়তা করে।

আর এই কারণে ব্যবসায়ীদের দিন দিন আনাগোনা বেড়েই চলে এই চট্টগ্রাম শহরে। আর দেশের বাহিরে থেকে পণ্য আনার জন্য চট্টগ্রাম সমুদ্র বন্দরের উপর নির্ভরশীল হয়ে পড়ে ব্যবসায়ীরা। যার কারণে চট্টগ্রাম জেলাটি এই সমুদ্র বন্দরের কারণে বিখ্যাত হয়ে পড়ে। আশা করছি আপনি এই অংশটুকু পড়ার মাধ্যমে চট্টগ্রাম জেলা কিসের জন্য বিখ্যাত এ বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

চট্টগ্রাম শহরের দর্শনীয় স্থান সমূহ, ও  চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান 

আমরা উপরোক্ত আলোচনায় চট্টগ্রাম পিকনিক স্পট সম্পর্কে জেনেছি। আর এই পিকনিক স্পট গুলোর মধ্যে বেশ কিছু দর্শনীয় এবং বিখ্যাত স্থান রয়েছে। তাই এখানকার আলোচনায় আমরা চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান সহ কিছু দর্শনীয় স্থানসমূহ নিয়ে আলোচনা করার চেষ্টা করব। আর এই অংশটুকু পড়লে আপনি চট্টগ্রাম জেলার স্থান গুলো সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা লাভ করতে পারবেন।

যেহেতু উপরোক্ত আলোচনায় বিনা টিকেটে ঘোরার কিছু চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান সম্পর্কে বলেছি তাই টিকিট দিয়ে যে সকল জায়গায় আপনি যেতে পারবেন সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বাটার ফ্লাই পার্ক, ভাটিয়ারী গলফ, মিনি বাংলাদেশ, ক্যাফে ২৪ ভাটিয়ারী, ফয়েজ লেক, চিড়িয়াখানা, এবং কর্ণফুলী শিশু পার্ক যা আগ্রাবাদে অবস্থিত। চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান গুলোর মধ্যে এগুলো বেশ উল্লেখযোগ্য। তাই আপনি চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থানগুলো সম্পর্কে আশা করছি অবগত হয়েছেন।

চট্টগ্রাম জেলায় কতজন মানুষ বসবাস করে

এতক্ষণ চট্টগ্রাম জেলার বিভিন্ন স্থান ও দর্শনীয় জায়গা গুলো সম্পর্কে জানার পর আপনার মনে প্রশ্ন আসতে পারে যে এই শহরে কতজন মানুষ বসবাস করে। চট্টগ্রাম জেলায় কতজন মানুষ বসবাস করে এ ব্যাপারে যদি আপনাকে ধারণা দিতে চাই সেক্ষেত্রে আমি বলব যে ২০২২ সালের আদমশুমারি অনুযায়ী চট্টগ্রাম জেলার মোট জনসংখ্যা ৯১৬৩৭৬০ জন। এবং এই হিসাব থেকে যদি আয়তন এর সাপেক্ষে হিসাব করা হয় সেক্ষেত্রে দেখা যাবে যে প্রতি বর্গ কিলোমিটারে চট্টগ্রাম জেলায় প্রায় ১৭০০ জন মানুষ বসবাস করে। আর এই ১৭০০ জন বর্গ কিলোমিটার ঘনত্ব জনসংখ্যার সমৃদ্ধ এই চট্টগ্রাম। 

চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান গুলোর মধ্যে কোনটি অন্যতম

যেহেতু চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান সম্পর্কে আমি উপরে আলোচনা করেছি সে ক্ষেত্রে চট্টগ্রাম পিকনিক স্পট গুলোর মধ্যে কোন জায়গাগুলো বেশ অন্যতম সে ক্ষেত্রে আমি বেশ কিছু জায়গা আপনাকে সাজেস্ট করতে পারি। আর জনপ্রিয় জায়গা গুলোর মধ্যে পতেঙ্গা সী বিচ, চিড়িয়াখানা, কর্ণফুলী শিশু পার্ক, মিনি বাংলাদেশ, খৈয়াছড়া ঝর্ণা, চট্টগ্রাম তোরণ, ইত্যাদি বেশ জনপ্রিয়।

উপরোক্ত এই পোষ্টটি পড়ার মাধ্যমে চট্টগ্রাম জেলার বিখ্যাত স্থান সম্পর্কে আপনি জানতে পেরেছেন। এছাড়াও চট্টগ্রাম জেলায় কতজন মানুষ বসবাস করে তা সহ চট্টগ্রাম জেলা সম্পর্কে বেশ কিছু তথ্য পেয়ে আশা করছি আপনি উপকৃত হয়েছেন। তাই আপনি যাদের সাথে ঘুরতে যেতে চান তাদের এই পোস্টটি শেয়ার করার মাধ্যমে চট্টগ্রাম পিকনিক স্পট সম্পর্কে জানিয়ে দিন ধন্যবাদ। job id - 26205

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url