শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি

আমাদের মনে প্রশ্ন থাকতেই পারে শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি না। সুন্দর ত্বকের যত্ন নেওয়ার জন্য এই মুলতানি মাটি অনেক উপকারী। কারণ অনেকই জানেনা শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি যাবেনা। তাহলে চলুন জেনে নেওয়া যাক শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি না।
আধুনিক প্রযুক্তি ও যুগের সাথে তাল মিলিয়ে আমরা উন্নত হলেও শরীরচর্চায় আমরা প্রকৃতির উপর নির্ভরশীল। আমাদের মধ্যে আমরা জানিনা শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি যাবেনা। প্রকৃতি থেকে পাওয়া এই মুলতানি মাটির গুরুত্ব অপরিসীম। এখন আমরা দেখবো শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি না।

পেজ সূচিপত্র: শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি

মুলতানি মাটি কি

মুলতানি মাটি হলো এমন একটি মাটি যা পৃথিবীর সর্বত্র পাওয়া যায় না। কিছু জায়গা রয়েছে যেখানে এই মুলতানি মাটি প্রাকৃতিকভাবে তৈরি হয়। পাকিস্তানে অবস্থিত একটি শহর আছে যার নাম মুলতান শহর। প্রথমে এই মুলতান শহরে মাটির সন্ধান পাওয়া যায়। পরবর্তীতে শহরের নামের ওপর ভিত্তি করে এই মাটির নামকরণ করা হয় মুলতানি মাটি। একসময় মুলতানি মাটি সবার জন্য প্রযোজ্য ছিলোনা। শুধু রাজা, রানী ও তাদের সন্তানরা এই মাটির উপর অনেক নির্ভরশীল ছিলো। বিশেষত মুলতানি মাটি দ্বারা তাদের দেহের বিভিন্ন অঙ্গগুলির উজ্জ্বলতা বাড়ানোর জন্য এই মাটি ব্যবহার করতেন তারা।

যদিও মুলতানি মাটি পাকিস্তানে পাওয়া যায়। তবে মুলতানি কেনার জন্য আপনাকে পাকিস্তানে যেতে হবে না। আপনি এই মুলতানি মাটি বিশ্বের যে কোনো কসমেটিকসের দোকানে খুব সহজেই পেয়ে যাবেন। কসমেটিকসের দোকানে যে মুলতানি মাটিগুলো পাওয়া যায় ওগুলো সাধারণত ছোট ছোট প্যাকেটে সংরক্ষণ করা হয় এবং বাজারজাত করা হয়। বাজারে বিভিন্ন দামের মুলতানি মাটি পাওয়া যায়। যেমন: ৫০টাকা থেকে শুরু করে ১০০টাকা, ৩০০টাকা, ৫০০টাকা ইত্যাদি। সাধারণত প্যাকেটের মধ্যে মাটির পরিমাণ অনুযায়ী এর দাম নির্ধারণ করা হয়।

রূপচর্চায় মুলতানি মাটি ব্যবহার করা হয় কেনো

মাটির বিশেষ বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে বিভিন্ন বিশেষজ্ঞরা যুগে যুগে এই মুলাতানি মাটিতে বিভিন্ন ধরণের পরীক্ষা চালাচ্ছেন। আবার অনেকে শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি না এই সম্পর্কেও গবেষণা করেছেন। আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত অনেক প্রোডাক্টের গুণগত মান বৃদ্ধি করার জন্য এখন এই মাটি ব্যবহার করা হয়। এই মাটি প্রাকৃতিকভাবে উত্পাদিত হয় এবং এর গুণমান ত্বকের জন্য অনেক উপকারী। এটিতে খনিজ, ধাতু, প্রোটিন এবং মিনারেলসহ বিভিন্ন উপাদান রয়েছে যা ত্বককে স্বাস্থ্যকর এবং সুন্দর রাখতে সহায়তা করে।
মুলতানি মাটি খুব নরম এবং প্রাকৃতিক উষ্ণতা সরবরাহ করে যা ত্বকে নমনীয়তা বাড়িয়ে তোলে। এটি স্বাভাবিকভাবেই ত্বককে পরিষ্কার করে এবং ত্বকের প্রয়োজনীয় চাহিদা পূরণ করে যা ত্বকের সুন্দর্য বৃদ্ধি করে। শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি না সেটি জানার আগে আপনাকে জানতে হবে এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের ব্যাকটেরিয়া এবং অন্যান্য সমস্যাগুলি নিরাময় করতে সহায়তা করে। এছাড়াও মুলতানি মাটি প্রাকৃতিক উপাদান, সেজন্য এটির কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া নেই। মূলত এসকল কারণেই মুলাতানি মাটি অনেক ব্যবহৃত হয়।

ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার

আমরা সকলে আমাদের ত্বকের যত্ন নেওয়ার জন্য নানারকম পদক্ষেপ অবলম্বন করে থাকি। ঠিক একইভাবে মুলতানি মাটি আমাদের ত্বকের যত্নে অনেক বড় ভূমিকা পালন করে। কিন্তু আমরা অনেকেই চিন্তায় শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি না। মুলতানি মাটির বৈশিষ্ট্য গুলো শীতেও তেমন কোনো প্রভাব ফেলে না। নিম্নে ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার বর্ণনা করা হলো:
  • একটি চামচ মুলাতানি মাটির সাথে সামান্য হলুদ গুঁড়ো এবং গোলাপের জল মিশ্রিত করে একটি পেস্ট তৈরি করুন। এই ফেসমাস্কটি আপনার মুখ এবং ঘাড়ে রাখুন। শুকনো হয়ে গেলে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • কয়েকটা টমেটো দিয়ে একটা টমেটো পেস্ট তৈরি করুন। তারপর এতে ২ টেবিল চামচ মুলাতানি মাটির মাটি এবং ১ চা চামচ লেবুর রস মিশ্রিত করুন। মিশ্রণটি মুখ এবং ঘাড়ের ত্বকে লাগিয়ে নিন। শুকনো হয়ে গেলে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ নিম পাউডার, ২ টেবিল চামচ মুলাতানি মাটির একসাথে মিশ্রিত করুন এবং মিশ্রণের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশ্রিত করুন। আপনি চাইলে এর সাথে একটু গোলাপ জলও মিশিয়ে নিতে পারেন। ত্বকে ফেসপ্যাকটি ব্যবহার করুন। শুকনো হয়ে গেলে ঠান্ডা বা নরমাল তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার ব্যবহার করলে দ্রুত ফলাফল পাবেন।
  • মুলতানি মাটি ও শসার রসের সাথে মিশ্রিত করে এটি আপনার ত্বকে প্রয়োগ করুন। এই ফেসমাস্কটি ত্বককে গরম থেকে রক্ষা করে এবং সূর্যের জ্বলন দূর করে।
  • ওটস এবং দুধের সাথে মুলতানি মাটি মিশিয়ে ত্বককে স্ক্রাব করুন। এর ফলে ত্বকে জমে থাকা ধূলিকণা ও তৈলাক্ত ভাব দূর হবে।
  • পাকা কলা দিয়ে মুলতানি মাটি এবং মধু মিশ্রিত করুন। ২০ মিনিটের জন্য ত্বকে মিশ্রণটি লাগিয়ে নিন এবং সময় হয়ে গেলে ধুয়ে ফেলুন।
  • সমপরিমাণ টাক দই এবং মুলাতানি মাটি মিশ্রিত করুন। তার সাথে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। তবে, যদি ত্বক অত্যধিক সংবেদনশীল হয় তবে লেবুর রস ব্যবহার করবেন না। তারপর মিশ্রণটি ২০ মিনিটের জন্য আপনার ত্বকে বা মুখে লাগিয়ে নিন।
  • মুলতানি মাটি এবং চন্দন কাঠের সাথে পানি মিশ্রিত করুন। তারপর আপনার ত্বকে বা মুখে লাগিয়ে নিন এবং শুকনো হয়ে গেলে ধুয়ে ফেলুন।
  • মুলতানি মাটি, গোলাপজল, ৩টা ভিটামিন ই ক্যাপসুল একত্রে মিশিয়ে নিন। ত্বকে ফেসপ্যাকটি প্রয়োগ করুন। শুকনো হয়ে গেলে ঠান্ডা পানি না সাধারণ তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি

শীতকালে মুলতানি মাটি ব্যবহার সম্পর্কে আপনার প্রশ্ন হতে পারে, তাহলে এর উত্তর হচ্ছে মুলতানি মাটি শীতকালে ব্যবহার করা যেতে পারে এবং এটি খুব উপকারী। শীতকালে ত্বক সাধারণত শুকনো হয়ে যায় এবং এটি ত্বকের নমনীয়তা এবং আরও উজ্জ্বলতা সংরক্ষণে সহায়তা করতে পারে। মুলতানি মাটি প্রাকৃতিক উপায়ে ময়েশ্চারাইজার হিসাবে অধীর কার্যকর। ত্বকের তৈলাক্তভাব দূর করতে সহায়তা করে মুলতানি মাটি। যদি শীতকালে আপনার শুষ্কতা বা ত্বকের সমস্যা থাকে তবে আপনি এটি ব্যবহারের আগে চর্মরোগ বিশেষজ্ঞ বা ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।

শেষ কিছু কথা

প্রাকৃতিক উপাদানে ভরা মুলতানি মাটি শীতকালে ত্বকের যত্নে খুব উপকারী। শীতকালে ত্বককে আরও উজ্জ্বল এবং নরম রাখতে অনেক সহায়ক। এটি ত্বকের তৈরি তৈলাক্তভাব দূর করতে সহায়তা করে এবং শুষ্কতা প্রতিরোধ করে। আপনি নানারকম উপায়ে এই মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। সুতরাং, শীতকালে মুলতানি মাটি ত্বকের স্বাস্থ্য এবং ত্বকের সৌন্দর্যের বৃদ্ধি করে। ইতিমধ্যে আপনি জেনে গেছেন শীতকালে মুলতানি মাটি ব্যবহার করা যাবে কি না। তবে আপনার ত্বকের কোনো সমস্যা থাকলে অবশ্যই আগে ডাক্তারের পরামর্শ নেওয়া অনেক জরুরী।
আশা করি আজকের আর্টিকেল পড়ে আপনি শীতকালে মুলতানি মাটি ব্যবহার সম্পর্কে জানতে পেরেছেন। এমন আরো স্বাস্থ্য ও চিকিৎসা, কম্পিউটার ও টেকনোলজি রিলেটেড টিপস আর ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট। এতোক্ষন মন দিয়ে আমাদের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।২৬১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url