দাঁতের ফিলিং করার পর ব্যাথা

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কাজ সমূহ সম্পর্কে নীচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই যদি আপনি জানতে চান যে, দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি? তাহলে নিম্ন বর্ণিত উপায় সমূহ পড়ুন। চলুন দেখে নেই, দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি?

পেজ সূচিপত্র: দাঁতের ফিলিং করার পর ব্যাথা

ভূমিকা 

দাঁত ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য ফিলিং করার পরে, যদি পুনরায় দাঁতে ব্যথা হয় তাহলে তা খুবই কষ্টদায়ক ও অপ্রত্যাশিত। যাইহোক যদি কোন কারনে দাঁতের ফিলিং করার পর ব্যাথা অনুভূত হয় সেক্ষেত্রে অবশ্যই আপনাকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। আপনি যদি ফিলিং করার পরে দাঁত ব্যথা হলে তা থেকে মুক্তি পেতে চান, সেক্ষেত্রে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে যে সকল কাজ করা উচিত, সে বিষয়ে সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। তাই যদি আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়েন, তাহলে ফিলিং করার পরে দাঁতে ব্যথা হলে করণীয় কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। 

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয়

দাঁতের ফিলিং একটি সাধারণ এবং কার্যকর চিকিৎসা। সঠিক যত্নের মাধ্যমে, আপনি দাঁতের ফিলিং করার পর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন এবং আপনার দাঁতকে সুস্থ ও মজবুত রাখতে পারেন। তবে কোনো কারণবশত যদি দাঁত ফিলিং করার পরে ব্যথা অনুভূত হয় তাহলে ঘাবড়ানোর কিছু নেই। 
বরং নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো যথাযথ ভাবে অনুসরণ করতে হবে। আপনি যদি নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো যথাযথভাবে অনুসরণ করেন, আশা করি আপনি উপকৃত হতে পারবেন। 
  • ওষুধ সেবন করুন: দাঁত ফিলিং করার পরে সাধারণত ডেন্টিস্টগন ব্যথা উপশমের জন্য ওষুধ লিখে দিয়ে থাকেন। সাধারণ ব্যথানাশক ওষুধ যেমন অ্যাসপিরিন, আইবুপ্রোফেন বা ন্যাপ্রোক্সেন দেওয়া হয়। তবে নিজে নিজে কখনোই ঔষধ ক্রয় করে খাওয়া যাবে না বরং ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই ডেন্টিস্টের সাথে পরামর্শ করুন। পরামর্শ ব্যতীত ঔষধ খেলে তা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। 
  • বরফ থেরাপি: একটি তোয়ালেতে বরফের টুকরো মুড়ে আক্রান্ত দাঁতের উপর ২০ মিনিটের জন্য রাখুন। প্রতি ২ ঘন্টায় একবার এভাবে বরফ থেরাপি দিলে আপনার দাঁতের ব্যথা অনেক কমে যাবে।
  • গরম সেঁক: কুসুম কুসুম গরম পানি নিয়ে তা আক্রান্ত দাঁতের উপরে ২০ মিনিটের জন্য রাখুন।প্রতি ২ ঘন্টায় একবার গরম সেঁক দিলে আশা করা যায় আপনার দাঁতের ব্যথা ভালো হয়ে যাবে। 
  • লবণ পানি দিয়ে কুলকুচি করুন: লবণ পানিতে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা দাঁতের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এক গ্লাস কুসুম গরম পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে নিন। লবন মিশ্রিত পানি মুখে নিয়ে কয়েকবার কুলি করুন এভাবে দিনে কয়েকবার করলে আশা করি দাঁতের ব্যথা দূর হবে। 
  • ডেন্টিস্টের সাথে দেখা করুন: দাঁতের ব্যথা যদি খুবই খারাপ অবস্থায় চলে যায়, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ডেন্টিস্টের সাথে দেখা করতে হবে। এবং সকল বিষয়গুলো ভালোভাবে খুলে বলতে হবে। আপনি যদি ডেন্টিস্টের সাথে দেখা করেন তাহলে সে আপনার দাঁতের ব্যথা কমানোর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে। 

দাঁতের ফিলিং করার পর ব্যথা হওয়ার কারণ

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে যে সকল উপায় অবলম্বন করে খুব সহজে আপনি আপনার দাঁতের ব্যাথা দূর করতে পারেন, সেই উপায় সমূহ উপরে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। দাঁতের ফিলিং করার পর ব্যথা হওয়ার কারণ সমূহ নিচে উল্লেখ করা হবে। 

দাঁতের ফিলিং করার কিছু সময় পর ব্যাথা হওয়া স্বাভাবিক। তবে, ব্যথা যদি তীব্র হয় বা কয়েক দিনের মধ্যে কমে না যায় তবে তা উদ্বেগের কারণ হতে পারে। কেননা ফিলিং করার পরে দীর্ঘমেয়াদী ব্যথা অস্বাভাবিক বিষয়। 

তাই এই ধরনের ব্যথা দেখা দিলে অবশ্যই আপনাকে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। দাঁত ফিলিং করার পরে ব্যথা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। সাধারণত যে সকল কারণে ফিলিং করার পরেও দাঁতে ব্যাথা হতে পারে সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। 
  • দাঁতের স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে: দাঁতের গহ্বর যদি খুব বড় হয় তবে এটি দাঁতের স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করতে পারে। স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে দাঁত ঠান্ডা, গরম, মিষ্টি বা টক খাবার খেলে ব্যথা অনুভব করতে পারে। এছাড়াও, দাঁত স্বাভাবিকের চেয়ে বেশি সংবেদনশীল হয়ে উঠতে পারে।
  • ফিলিং ঠিকভাবে বসানো না হলে: ফিলিং যদি দাঁতের গহ্বরের সাথে সঠিকভাবে ফিট না হয় তবে এটি দাঁতের ব্যথার কারণ হতে পারে। ফিলিংটি যদি খুব বেশি বা খুব কম পুরু হয় তবে এটি দাঁতের উপর চাপ তৈরি করতে পারে। এছাড়াও, ফিলিংটি যদি দাঁতের গহ্বরের চারপাশে ভালভাবে সিল না হয় তবে খাদ্য এবং ব্যাকটেরিয়া দাঁতের মধ্যে আটকে যেতে পারে। এটি সংক্রমণের দিকে পরিচালিত করতে পারে, যা দাঁতের ব্যথার কারণ হতে পারে।
  • ফিলিংয়ের চারপাশে নতুন ক্যারিজ হলে: ফিলিংয়ের চারপাশে যদি নতুন ক্যারিজ হয়, তবে এটি দাঁতের ব্যথার কারণ হতে পারে। নতুন এই ক্যারিজ দাঁতের স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করতে পারে বা দাঁতের ব্যথা বাড়িয়ে তুলতে পারে। 
  • দাঁতের মাড়িতে সংক্রমণ ঘটলে: দাঁতের ফিলিংয়ের চারপাশের দাঁতের মাড়িতে, যদি সংক্রমণ হয়, তবে এটি দাঁতের ব্যথার কারণ হতে পারে। সংক্রমণটি দাঁতের মাড়ির টিস্যুকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং দাঁতের গোড়ায় ব্যথার কারণ হতে পারে।

দাঁত ব্যাথার ট্যাবলেট এর নাম

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে যা করতে হবে সে বিষয়গুলো উপরে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। আর্টিকেলটির এই অংশে দাঁত ব্যাথার ট্যাবলেট এর নাম সমূহ উল্লেখ করা হবে। আপনি যদি ডাক্তারের পরামর্শক্রমে নিম্ন বর্ণিত ঔষধ গুলোর কোন একটি ঔষধ সেবন করেন তাহলে আশা করা যায়, অল্প সময়ের মধ্যে আপনার দাঁতের ব্যাথা সম্পূর্ণরূপে দূর হয়ে যাবে। 

নিচে, দাঁত ব্যাথার ট্যাবলেট এর নাম সমূহ উল্লেখ করা হলো। নিম্ন বর্ণিত ঔষধ গুলোর নাম দেখে দেখে ফার্মেসি থেকে ঔষধ ক্রয় করে কখনোই সেবন করা যাবে না। ডাক্তারের পরামর্শ ব্যতীত ঔষধ সেবন করলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। দাঁত ব্যাথার ট্যাবলেট এর নাম সমূহ নিম্নরূপ। 
  • Fenamic 500
  • Tory 60 
  • Etorix
  • Exilok 20 
  • Paragesic 500
  • Moxacil 500 
  • Amodis 400 
  • Etoricoxib 60mg

শেষ কথা

দাঁতের ফিলিং করার পর ব্যাথা হলে করণীয় কি? আশা করি সে বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। কেননা ইতোমধ্যেই উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করি দাঁতে ব্যথা দূর করার যাবতীয় উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
তথ্যবহুল এই আর্টিকেলটি আশা করি আপনার কাছে ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই আর্টিকেলটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করবেন। এতে করে অন্যরাও ফিলিং করার পরে দাঁতের ব্যথা দূর করার উপায় সম্পর্কে জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url