সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয়

সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় তা কি আপনি জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজ আমি এই পোস্টে সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় তা বিস্তারিত জানাবো। তাহলে আপনি যদি সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় তা ভালোভাবে জানতে চান তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ডায়াস্টেমা, বা দাঁতের মধ্যে ফাঁক পড়া, এমন একটি অবস্থা যা অনেক মানুষের হতে পারে। আপনি যদি আপনার দাঁতের মধ্যে ফাঁকের জন্য সমস্যা হয়ে থাকে তাহলে চিকিৎসা নিতে পারেন তার আগে আপনাকে সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় তা জানতে হবে।

সূচিপত্রঃ সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয়

সামনের দাঁত ফাঁকা হওয়ার কারণ

সামনের দাঁত ফাঁকা হওয়ার সবচেয়ে সাধারণ কারণ হল একটি ফ্রেনাম যা স্বাভাবিকের চেয়ে বেশি নিচে বসে থাকে এবং সামনের দুটি উপরের দাঁতকে আলাদা রাখে। ফ্রেনাম একটি টিস্যু। উপরের ঠোঁটের ভিতরের ফ্রেনাম হল ত্বকের একটি ভাঁজ যা উপরের ঠোঁটটিকে উপরের মাড়ির সাথে সংযুক্ত করে। আপনি যদি আপনার উপরের ঠোঁটটি উপরে তোলেন তবে আপনি এটি সহজেই দেখতে পাবেন।

সামনের দাঁত ফাঁকা হওয়ার অন্যান্য কারণগুলির মধ্যে আরো থাকতে পারেঃ

প্রাকৃতিক বিকাশঃ বড় প্রাপ্তবয়স্ক দাঁত আসার জন্য শিশুর দাঁতগুলির মধ্যে প্রায়ই ফাঁক থাকে। প্রাপ্তবয়স্ক দাঁতের মধ্যে সাধারণত ফাঁক থাকে যখন এগুলো প্রথম উঠে, তবে আস্তে আস্তে এটা ঠিক হয়ে যেতে পারে। যদি ঠিক না হয় তাহলে ডাক্তারের চিকিৎসা নিতে হবে।

দাঁত অনুপস্থিত থাকাঃ কিছু শিশু জন্ম নেয় তাদের চোয়ালের হাড়ে এক বা দুটি দাঁত অনুপস্থিত থাকে, যা একটি ফাঁকা জায়গা তৈরি করে। কখনও কখনও এই দাঁতগুলি হাড়ে আটকে থাকে এবং ঠিক সময় বের হতে পারেনা।

অতিরিক্ত দাঁতঃ কখনও কখনও হাড়ের মধ্যে অতিরিক্ত দাঁত থাকে যা অন্য দাঁতের মধ্য দিয়ে আস্তে পারেনা তখন একটি ফাঁক দেখা দিতে পারে।

ছোট দাঁতঃ কিছু শিশু বা প্রাপ্তবয়স্কদের ছোট দাঁত থাকতে পারে যা অন্যান্য দাঁতের মধ্যে ফাঁক করতে পারে।

বড় চোয়ালঃ কিছু চোয়াল দাঁতের আকারের তুলনায় তুলনামূলকভাবে বড়। এর কারণেও দুটি দাঁতের মধ্যে ফাঁকা জায়গা তৈরি করতে পারে। দাঁত এবং চোয়াল একত্রে ঠিকভাবে ফিট করে না যেখানে চোয়ালের আকার বা আকৃতি এবং দাঁতের মধ্যে পার্থক্য দেখা দেয়।

সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয়

দাঁত আমাদের এমন একটা অঙ্গ যার মাধ্যমে আমরা খাবার চিবিয়ে খায়। আবার মানুষের মুখের হাসি সুন্দর করার জন্য দাঁত খুব দরকার। কিন্তু একবার ভেবে দেখুন তো আপনার যদি সামনের দাঁতের মধ্যে ফাঁকা থাকে তাহলে আপনি হাসলে আপনাকে কেমন দেখাবে। নিশ্চয় ভালো দেখাবে না। এছাড়াও সামনের দাঁত ফাঁকা থাকলে কিছু সমস্যা হয়। নিচে সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় তা জানবো।

আরো পড়ুনঃ আফরোজা আক্তার নামের অর্থ কি

অনেকেই যারা বুঝে না তারা বলে সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয়? সামনের দাঁত ফাঁকা থাকলে অনেকেই হাসতে লজ্জা পায় ফলে তারা নিজের উপর আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। তাই অনেকেই তাদের সুন্দর হাসি ফিরিয়ে আনতে এই সমস্যার সমাধান খুঁজে থাকে। তবে ভালো কথা এটাই যে বর্তমানে অনেক ধরনের আধুনিক চিকিৎসার মাদ্ধমে খুব কম খরচে এই সমস্যার সমাধা করা যায়।

সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় তা হলঃ

আত্ম-সচেতনতাঃ সামনের দাঁত ফাঁকা হলে কিছু লোক বিব্রত বোধ করতে পারে এবং হাসতে চায় না।

আঁকাবাঁকা দাঁতঃ সামনের দাঁতের মধ্যে ফাঁকা থাকলে দেখতে তো খারাপ লাগেই আবার দাঁত আঁকাবাঁকা হতে পারে। দাঁত আঁকাবাঁকা হওয়ার একটি বড় কারন হল অন্য দাঁতের মধ্য দিয়ে উঠার জন্য পর্যাপ্ত জায়গা পাইনা। 

খাওয়ার সময় সামনের দাঁত দিয়ে কিছু ধরতে সমস্যাঃ যখন আপনার সামনের দাঁত ফাঁকা হবে তখন ছোট ছোট কিছু খাবার যা আমরা প্রায় সামনের দাঁত দিয়ে ধরে মুখের ভিতর নিই তাতে সমসসা হবে। এক কথায় এটি একজন ব্যক্তির কামড়ের সমস্যা সৃষ্টি করতে পারে।

দাঁতের মধ্যে ফাঁকা থাকার ঝুঁকি কি?

আপনার দাঁতের মধ্যে ফাঁক থাকা চেহারা আপনার আত্মবিশ্বাস এবং আপনার হাসির সাথে সাথে আপনার সন্তুষ্টিকে কমাতে পারে। যদি আপনার দাঁতের মধ্যে ফাঁকগুলি চিকিত্সা না করা হয়, তাহলে আপনার দাঁতগুলি নাড়াচাড়া করতেই থাকে যতক্ষণ না সমস্যা দেখা দেয়। আপনার মুখ দিয়ে খাবার চিবানো বা বন্ধ করার সময় যে শক্তি দাঁতে প্রয়োগ হয় তার কারণে দাঁতগুলি চিপা এবং ফাটা হতে পারে যদি আপনার দাঁতগুলো সঠিকভাবে সারিবদ্ধ না হয়।

আরো পড়ুনঃ পিরিয়ডের সময় সহবাস করা কি হারাম

আবার আপনার দাঁতের মধ্যে ফাঁকাও আপনাকে মুখকে সংক্রমণের ঝুঁকিতে রাখে। খাবারের কণাগুলো দাঁতের ফাঁকে আটকে যেতে পারে, ব্যাকটেরিয়ার বৃদ্ধি ও বিস্তার বাড়িয়ে দেয়। মাড়ি এবং দাঁতে ব্যাকটেরিয়ার আক্রমণে মাড়ির বিভিন্ন সমস্যা সংবেদনশীলতা, মাড়ির ক্ষয়, গহ্বর এবং নিঃশ্বাসের দুর্গন্ধ হতে পারে।

খুব বেশি ক্ষেত্রে, আপনার দাঁতের মধ্যে ফাঁকা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ঝুঁকি তৈরি করতে পারে। ব্যাকটেরিয়া দাঁত এবং মাড়ির মাধ্যমে রক্ত ​​প্রবাহে প্রবেশ করতে পারে এবং আপনার শরীরের বাকি অংশে আক্রমণ করতে পারে। দুর্বল মৌখিক স্বাস্থ্য এবং মুখের সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের হৃদরোগ এবং অন্যান্য অঙ্গের ক্ষতি হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই আপনার এরকম সমস্যা থাকলে তাড়াতাড়ি চিকিৎসা করে নিন। 

দাঁতের মধ্যে ফাঁকার চিকিত্সা

কসমেটিক ডেন্টিস্টরা প্রাথমিকভাবে দাঁতের মধ্যে ফাঁক কমানোর জন্য তিনটি পদ্ধতি ব্যবহার করেনঃ দাঁত বাঁধা, ভিনিয়ার্স এবং ব্রেসিস। ব্রেসিস শৈশবে সবচেয়ে বেশি কার্যকর, তবে বড়দের ও এই পদ্ধতিতে   দাঁতের ফাঁক কমাতেও কার্যকর হতে পারে।

বন্ডিং হল একটি দাঁতের চিকিৎসা পদ্ধতি যেখানে দাঁতের আকার, আকৃতি এবং ফুঁটা বন্ধ করতে একটা উপাদান যোগ করা হয়। এটা এমন একটি যৌগিক যা হয় দাঁতের রঙের রজন। এটা প্রথমে পুটিং হিসাবে প্রয়োগ করা হয় এবং তারপর উপাদানটিকে শক্ত করতে একটি UV আলো ব্যবহার করা হয়। এটা দাঁতকে বড় দেখাতে পারে এবং ফলস্বরূপ দাঁতের মধ্যে ফাঁকের আকার কমে যায়।

আরো পড়ুনঃ দই খেলে কি ওজন বাড়ে

ব্রেসিস এর মতো, ভিনিয়ার্স হল একটি সংযোজন পদ্ধতি যা দাঁতকে কিছুটা বড় করে ফাঁক লুকিয়ে রাখে। এই পদ্ধতিতে একটি যৌগিক রজনের পরিবর্তে, ভিনিয়ার্স হল চীনামাটির বাসন বা সিরামিক দিয়ে তৈরি ক্যাপ যা দাঁতের উপর দিয়ে বসানো হয় বা বাঁধা হয়। ভিনিয়ার্স ব্রেসিস এর তুলনায় বেশি ব্যয়বহুল, কিন্তু এটা একটি স্থায়ী সমাধান। আরো কিছু চিকিৎসা পদ্ধতি রয়েছে যা আপনি ডাক্তারের সাথে পরামর্শ করলে জানতে পারবেন।

সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় - শেষ কথা

ডায়াস্টেমা হল দাঁতের মধ্যে ফাঁক। বিভিন্ন কারণে ডায়াস্টেমা হতে পারে, মাড়ির রোগ থেকে দাঁতের আকার এবং চোয়ালের হাড়ের আকারের জন্য। তবে একজন ডেন্টিস্ট সঠিক কারণ নির্ধারণ করতে পারেন। দাঁতের এই সমস্যার অনেক ক্ষেত্রে চিকিৎসার প্রয়োজন হয় না। তারপরেও কিছু লোক চিকিত্সা করার সিদ্ধান্ত নেয়। উপরের আলোচনা থেকে সামনের দাঁত ফাঁকা থাকলে কি হয় তা ভালোভাবে জানতে পারবেন। ২২৪৯৮

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url